২৮ বছর পর হারের স্বাদ পেল স্পেন

SHARE

বিশ্বকাপ বাছাই পর্বে হারতে যেন ভুলেই গিয়েছিল স্পেন। তবে সেই তেতো স্বাদ দলটি পেল বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে ২৮ বছর পর। শুরুতে গোল খেয়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়েছে সুইডেন।
ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের চতুর্থ ম্যাচে সুইডেনের কাছে বৃহস্পতিবার রাতে স্পেন হেরেছে ২-১ ব্যবধানে। চলতি বিশ্বকাপ বাছাইপর্বে এটা স্পেনের প্রথম হার। শুধু তাই নয়, বিশ্বকাপ বাছাইপর্বে ২৮ বছরের মধ্যে এটা তাদের প্রথম হার। সবশেষ ১৯৯৩ সালে বাছাইপর্বে হেরেছিল তারা।

সুইডেনের রাজধানী স্টকহোমের ফ্রেন্ডস এরিনায় ম্যাচের ৪ মিনিটেই এগিয়ে যায় স্পেন। এ সময় ডানদিক থেকে জর্ডি আলবার ক্রসে হাফ ভলিতে দারুণ এক গোল করেন কার্লোস সোলার। তবে এগিয়ে যাওয়ার রেশটা তারা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। পরের মিনিটেই সুইডেনের আলেক্সান্ডার ইসাক দারুণ এক গোল করে সমতা ফেরান। এ সময় বক্সের মধ্যে স্পেনের সার্জিও বুসকেটসের ভুলে বল পেয়ে যান ইসাক। ডান পায়ের শটে বল জালে জড়ান তিনি। এই সমতা নিয়েই শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে বেশ রক্ষাণাত্বক হয়ে পড়ে স্পেন। এ সুযোগে ব্যবধান বাড়ায় সুইডেন। ম্যাচের ৫৭তম মিনিটে বাঁ দিক থেকে দেজান কুলুসেভস্কির বাড়ানো বল ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন ক্লাসেন। বাকি সময়ে এই গোলটি আর শোধ দিতে পারেনি স্পেন। তাতে ২-১ ব্যবধানে হেরে স্টকহোম থেকে দেশের বিমান ধরে লুইস এনরিকের শিষ্যরা।

এই হারে ৪ ম্যাচ থেকে ৭ পয়েন্ট নিয়ে স্পেন আছে ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। আর তিন ম্যাচ থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে সুইডেন আছে শীর্ষে।