রুশ ক্ষেপণাস্ত্র এস-৪০০ কিনছে তুরস্ক

SHARE

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার দ্বিতীয় ব্যাচ কেনার ব্যাপারে তুরস্কের কোনো দ্বিধা নেই বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রুশ এই আকাশ প্রতিরক্ষা মিসাইল ব্যবস্থার অতিরিক্ত ইউনিট নিয়ে আঙ্কারা এবং মস্কোর মধ্যে নতুন একটি চুক্তি সই হচ্ছে, এমন খবর সামনে আসার কয়েকদিন পর এরদোয়ান এ কথা বললেন।

সম্প্রতি বলকান সংক্ষিপ্ত এক ভ্রমণে গিয়েছিলেন এরদোয়ান। সেখানে তার সঙ্গে প্লেনে থাকা সাংবাদিকদের এরদোয়ান বলেন, এস-৪০০’র দ্বিতীয় প্যাকেজ কেনা এবং এ সংক্রান্ত বিষয়ে আমাদের কোনো দ্বিধা নেই। আমরা রাশিয়ার সঙ্গে অনেক পদক্ষেপ নিয়েছি, সেটা হোক এস-৪০০ বা প্রতিরক্ষা শিল্প। এ বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ না করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, রাশিয়া সফরের সময় সব বিষয়ে আলোচনা করা হবে।

রাশিয়ার রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক রোজোবোরোনেক্সপোর্টের প্রধান আলেকজান্ডার মিখিভ গত সপ্তাহে বলেছিলেন যে, অদূর ভবিষ্যতে আঙ্কারাকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষার আরও ইউনিট সরবরাহের ব্যাপারে তুরস্ক এবং রাশিয়ার মধ্যে একটি নতুন চুক্তি স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে। রাশিয়ার কাছ থেকে তুরস্ক এস-৪০০’র প্রথম চালান নেয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কে টানাপড়েন দেখা দেয়।

তুরস্কের এমন পদক্ষেপের পর আঙ্কারাকে নতুন প্রজন্মের এফ-৩৫ লাইটনিং-২ জেট প্রোগ্রাম থেকে সরিয়ে দেয় ওয়াশিংটন। মস্কোর কাছ থেকে আরও অস্ত্রের চালান কিনলে তুরস্কের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের যুক্তি হচ্ছে যে, এর ফলে লকহিড মার্টিন এফ-৩৫ জেটের গোপনীয় তথ্য হাতিয়ে নিতে পারে রাশিয়া এবং এটি ন্যাটো সিস্টেমকে অকেজো করতে পারে। তুরস্ক অবশ্য জোর দিয়ে বলেছে যে, এস-৪০০ ন্যাটো সিস্টেমে একীভূত হবে না এবং তা জোটের জন্য হুমকি হবে না।
খবর ডেইলি সাবাহ