মশক-নিধন কার্যক্রমে নিয়োজিতদের প্রশিক্ষণের নির্দেশ

SHARE

মশক-নিধন কার্যক্রমে নিয়োজিত সুপারভাইজারসহ মশক কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, মশক নিয়ন্ত্রণে কারও উপর দায় না চাপিয়ে প্রত্যেককেই দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

শুক্রবার (২০ আগস্ট) জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ‘বিশ্ব মশক দিবস-২০২১’ উপলক্ষে ডিএনসিসি আয়োজিত আলোচনা সভায় এ নির্দেশনা দেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সর্বসাধারণকে সচেতন করার লক্ষ্যেই দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ম্যালেরিয়া শূন্য লক্ষ্য অর্জন’ যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মশাবাহিত বিভিন্ন রোগের মধ্যে ম্যালেরিয়া, ডেঙ্গু ও চিকুনগুনিয়া উল্লেখযোগ্য। মশার বংশবিস্তার রোধের মাধ্যমেই মশাবাহিত এসব রোগ প্রতিরোধ করা সম্ভব। স্থানীয় কাউন্সিলরসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করেই মশা নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে মশক নিধন কর্মীদের জন্য বায়োমেট্রিক হাজিরা চালু করা হয়েছে, এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকি করতে হবে। ডিএনসিসি এলাকায় অবস্থিত খালি প্লট কিংবা জায়গাগুলো যাতে মশার উৎপত্তিস্থলে পরিণত না হয় সেজন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সেসব প্লট কিংবা জায়গার মালিকদের চিঠি দেওয়ার ব্যবস্থা করুন। এছাড়া নগরীতে মশার হটস্পটগুলো দ্রুত চিহ্নিত করে কার্যকর পদক্ষেপ গ্রহণে করতে হবে।

জুম প্ল্যাটফর্মে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান প্রমুখ যুক্ত ছিলেন।