ফের দরপতনে ব্যাংকের শেয়ার

SHARE

কিছুটা ঝলকানি দেখিয়ে ফের দরপতনের ধারায় ফিরে গেছে ব্যাংক খাত। পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ ব্যাংকের শেয়ারের দরপতন হওয়ায় বুধবার মূল্য সূচকেরও পতন হয়েছে।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক কমার পাশাপাশি কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

দীর্ঘদিন অবহেলিত থাকার পর গতকাল দেশের শেয়ারবাজারে বেশ ঝলকানি দেখায় ব্যাংক খাত। তালিকাভুক্ত ৩১টি ব্যাংকের মধ্যে ৩০টির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লেখায়। এতে সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মেলে।

তবে একদিনের ব্যবধানে বুধবার ফের ব্যাংকের শেয়ারের দরপতন হলো। এদিন মাত্র চারটি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৭টির।

অবশ্য বেশকিছু দিন পর দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখানো বীমা খাত আজও সেই ধারা অব্যাহত রেখেছে। দিনের লেনদেন শেষে ৩৫টি বীমা কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪টির।

দাম বাড়ার ক্ষেত্রে বীমা খাতের কোম্পানিগুলো দাপট দেখানোর পরও দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ৬ হাজার ৭৭১ পয়েন্টে নেমে গেছে।

তবে অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪২৬ পয়েন্টে উঠে এসেছে। আর ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১৬টির। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৪৬৫ কোটি ৫৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় দুই হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২০৭ কোটি ৯৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৩০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ৭৫ কোটি আট লাখ টাকার লেনদেন হয়েছে। ৬২ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম বাংলাদেশ, মালেক স্পিনিং, শাহজিবাজার পাওয়ার, জেনেক্স ইনফোসিস, ন্যাশনাল ব্যাংক ও সাইফ পাওয়ার টেক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ২১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯২ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭২টির ও ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে।