নতুন সরকারে নারীদের যোগ দেওয়ার আহ্বান তালেবানের

SHARE

আফগানিস্তানের নতুন সরকার কাঠামোয় নারীদের যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে তালেবান। একইসঙ্গে দেশজুড়ে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে গোষ্ঠীটি।

তালেবান আতঙ্কে সাধারণ আফগান নাগরিকদের দেশ ছাড়ার হিড়িকের মধ্যে মঙ্গলবার (১৭ আগস্ট) এই ঘোষণা দেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এপি।

বার্তাসংস্থাটি জানিয়েছে, আফগান সরকার কাঠামোয় নারীদের অংশগ্রহণের বিষয়ে মঙ্গলবার এই ঘোষণা দেন তালেবানের সাংস্কৃতিক কমিশনের সদস্য এনামুল্লাহ সামানগনি। দেশজুড়ে বিজয় লাভের পর আফগান সরকার কাঠামো নিয়ে কেন্দ্রীয় স্তর থেকে এটাই প্রথম কোনো ঘোষণা।

এদিকে কাবুল দখলের পর দুই দিন পার হলেও শহরটিতে এখন পর্যন্ত বড় ধরনের কোনো সংঘর্ষ বা সহিংসতার খবর পাওয়া যায়নি। তবে কাবুলে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর গোষ্ঠীটির যোদ্ধারা সেখানকার কারাগার খালি করে দিয়েছে এবং সরকারি অস্ত্রাগার লুট করেছে। আর এই খবরে আতঙ্কে বাড়ির মধ্যেই অবস্থান করছেন কাবুলের অধিকাংশ বাসিন্দা।

এপির প্রতিবেদন অনুযায়ী, তালেবান নেতা সামানগনি জানিয়েছেন, ‘ইসলামিক আমিরাত চায় না নারীরা পিছিয়ে থাকুক। আর তাই শরীয়াহ আইন মেনেই নারীদেরকে আফগান সরকারের অংশ করা হবে।’

তালেবান আফগানিস্তানকে ‘ইসলামিক আমিরাত’ নামে অভিহিত করে থাকে। তিনি আরও বলেন, ‘সরকারের কাঠামো কেমন হবে, সেটি এখনও পরিষ্কার নয়। তবে অভিজ্ঞতার ওপর ভিত্তি করে পুরোপুরি ইসলামিক নেতৃত্বই এই সরকারের কেন্দ্রে থাকবে এবং সকল পক্ষই সেখানে যুক্ত থাকবে।’

সামানগনি বলেন, ‘আমাদের জনগণ মুসলিম এবং তাদেরকে ইসলামের বিষয়গুলোতে জোর করতে আমরা এখানে আসিনি।’

এপি বলছে, সাম্প্রতিক বছরগুলোতে তালেবান অনেকটাই উদার হয়েছে। তবে এরপরও অনেক আফগান নাগরিকের সমালোচনার কেন্দ্রেই রয়েছে তালেবান।