একনেক পুনর্গঠন, যুক্ত হলেন নতুন পরিকল্পনা প্রতিমন্ত্রী

SHARE

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) পুনর্গঠন করা হয়েছে। একনেক পুনর্গঠন করে বুধবার (১১ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

মূলত নতুন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমকে অন্তর্ভুক্ত করতে একনেক পুনর্গঠন করা হয়েছে। গত ১৮ জুলাই প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন শামসুল আলম। ওইদিনই তাকে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

পুনর্গঠিত একনেকেও চেয়ারপারসন হিসেবে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকল্প চেয়ারপারসন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সদস্য হিসেবে রয়েছেন-সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী।

কমিটিতে সহায়তা দানকারী কর্মকর্তাদের মধ্যে রয়েছেন-মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব/প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, অর্থসচিব, পরিকল্পনা সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যরা, সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সচিব।

একনেক সব বিনিয়োগ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) বিবেচনা ও অনুমোদন করবে। সরকারিখাতে ৫০ কোটি টাকার ওপরে মোট বিনিয়োগ ব্যয় সংবলিত প্রকল্প প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভার সুপারিশ বিবেচনা ও অনুমোদন করবে। এছাড়া উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা ও বেসরকারি উদ্যোগ, যৌথ উদ্যোগ বা অংশগ্রহণমূলক বিনিয়োগ কোম্পানিগুলোর প্রস্তাব বিবেচনা করবে।

একই সঙ্গে দেশের অর্থনৈতিক পরিস্থিতির পরিবীক্ষণ এবং সামগ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড ও এর সঙ্গে সংশ্লিষ্ট নীতি-নির্ধারণী বিষয় পর্যালোচনা এবং বৈদেশিক সহায়তার বার্ষিক লক্ষ্যমাত্রা বিবেচনা ও অনুমোদন, ওই লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রগতি পর্যালোচনা করবে একনেক।

কমিটির বৈঠক প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে। পরিকল্পনা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা করেছে।