এক ঘণ্টায় সূচকে যোগ ৪১ পয়েন্ট

SHARE

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৪১ পয়েন্ট বেড়েছে।

শুরুতে মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টাতেই ডিএসইতে ৭০০ কোটি টাকার লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে এই বাজারটিতেও লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

প্রি ওপেনিং সিস্টেম চালু থাকায় এদিন ডিএসইতে লেনদেন শুরু হয়ার আগেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়িয়ে কেনার প্রস্তাব আসে বিনিয়োগকারীদের পক্ষ থেকে। ফলে শেয়ারবাজার খুলতেই মূল্য সূচকের বড় উত্থান হয়। প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়।

পরের ৫০ মিনিটে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা আরও বাড়ে। এতে ১০টা ৫০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক ৪৮ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। শুরুতে দাম বাড়া বেশ কিছু প্রতিষ্ঠান দরপতনের তালিকায় নাম লেখায়। ফলে সূচকের বড় উত্থানে কিছুটা হলেও ছেদ পড়ে।

বেলা ১১টা ২০ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৪ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর ৪৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮১২ কোটি ৮৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৩০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২২৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।