‘দিল্লি বিমানবন্দর উড়িয়ে দেব’, আল কায়দা’র হুমকির পরেই সতর্কতা

SHARE

শুক্রবারই (৬ আগস্ট) অমিতাভ বচ্চনের বাড়ি-সহ মুম্বাইয়ের চারটি গুরুত্বপূর্ণ স্থানে বোমা রাখার ভুয়া কল ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছিল। সেই ঘটনার রেশ মিটতে না মিটতেই এবার দিল্লি বিমানবন্দর উড়িয়ে দেওয়ার হুমকি ইমেল ঘিরে তৈরি হল নতুন আলোড়ন। ইমেইলের দাবি অনুযায়ী ওই হুমকি দিচ্ছে জঙ্গি গোষ্ঠী আল কায়দা। ইতিমধ্যেই নিরাপত্তা ব্যবস্থা আরও কড়া করা হয়েছে বিমানবন্দর চত্বরে।

ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার ওই ইমেইল সম্পর্কে তাদের জানিয়েছে পুলিশ। কী বলা হয়েছে মেইলে? সেখানে দাবি করা হয়েছে, আল কায়দার জঙ্গি করণবীর সুরি ওরফে মহম্মদ জালাল এবং তার স্ত্রী শেলি শারদা ওরফে হাসিনা রবিবারই ভারতে আসছে সিঙ্গাপুর থেকে। তাদের পরিকল্পনা রয়েছে ১ থেকে ৩ দিনের মধ্যেই বিমানবন্দরে বোমা রেখে যাওয়া।

হুমকি মেইলটি পরীক্ষা করে জানা গেছে, ঠিক এই ধরনের মেইল এর আগেও এসেছে। সেখানে এই দু’জনের নামই রয়েছে। আগের মেইলগুলি কোথা থেকে এসেছিল এবং এই মেইলটি কোথা থেকে এসেছে তা খতিয়ে দেখে চক্রান্তের বিষয়টি বুঝে নিতে চাইছে প্রশাসন। তবে তার আগে সংশ্লিষ্ট সমস্ত এজেন্সি ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছে।

সঙ্গে সঙ্গে বিমানবন্দরের সমস্ত টার্মিনাল ও অ্যাক্সেস কন্ট্রোল এমনকী প্রতিটি নাকা চেকিংয়ের পয়েন্টে কড়াকড়ি করা হচ্ছে। তবে পরে ‘বম্ব থ্রেট অ্যাসেসমেন্ট কমিটি’-কে সরিয়ে দেওয়া হয়। কিন্তু এখনও বিমানবন্দরে কড়া নিরাপত্তা রয়েছে। সেই সঙ্গে আশপাশের এলাকার দিকে নজর রাখা হয়েছে।

এদিকে গত শুক্রবার গভীর রাতে মুম্বাইয়ের পুলিশ কন্ট্রোল রুমে একটা ফোন আসে। সেখানে বলা হয়, শহরের চারটি গুরুত্বপূর্ণ স্থানে লুকিয়ে রাখা আছে বোমা। ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস, বাইকুল্লা, দাদর রেলস্টেশন এবং অমিতাভের জুহুর বাংলো। পরে অবশ্য জানা যায়, সেটি ছিল ভুয়া কল। অভিযুক্তদের গ্রেপ্তার করা হয়েছে।