শীর্ষস্থানে নিরঙ্কুশ অবস্থান চীনের, ছুটছে যুক্তরাষ্ট্র

SHARE

চমক শেষ হয়ে গেলো তাহলে জাপানের? প্রথম এক সপ্তাহ যেভাবে নিজেদেরকে তারা ছাড়িয়ে গিয়েছিলো, দিন যত যেতে থাকলো ততটাই নিষ্প্রভ হয়ে আসছে স্বাগতিকদের চমক। বরং, অবধারিতভাবেই সোনা জয়ের লড়াইয়ে নিজেদের ছাড়িয়ে যাচ্ছে চীন এবং যুক্তরাষ্ট্র।

এখনও পর্যন্ত ২৪টি সোনার পদক জিতে শীর্ষস্থানে নিজেদের অবস্থান নিরঙ্কুশ করে নিয়েছে চীনা অ্যাথলেটরা। তাদের পেছন পেছন ছুটছে যুক্তরাষ্ট্রও। তাদের ঝুলিতে জমা হয়েছে ২০টি পদক।

আগের ১৭টি সোনা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জাপান। টানা দ্বিতীয় দিনের মত আজ গেমসে কোনা সোনাই জিততে পারেনি জাপানি অ্যাথলেটরা। আজ শুধু একটি মাত্র ব্রোঞ্জ জিতেছে জাপান।

চীন ও যুক্তরাষ্ট্র- দুই দেশ আজ তিনটি করে সোনা জিতেছে। যে কারণে এখনো চারটি সোনার ব্যবধানে এখনো এগিয়ে চীন। রুপা ও ব্রোঞ্জ জেতায় অবশ্য চীনের চেয়ে অনেক এগিয়ে যুক্তরাষ্ট্র।

পুরুষ এবং নারীদের ১০০ মিটার স্প্রিন্ট ২০০৪ এথেন্স অলিম্পিক থেকেই সোনার দেখা পাচ্ছে না যুক্তরাষ্ট্র। এবারও এ দুটি ইভেন্টে সোনা জেতা হলো না তাদের। টানা চতুর্থ অলিম্পিকে ১০০ মিটারের সোনা যুক্তরাষ্ট্রের বাইরে গেল। নারীদের ১০০ মিটারে তো পোডিয়ামেই জায়গা হয়নি তাদের। আজ ছেলেদের ইভেন্টে সোনা জিততে না পারলেও রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লেই।

আজ সোনা জেতায় সবচেয়ে এগিয়ে ছিল অস্ট্রেলিয়া। ৪টি সোনা জিতেছে তারা। যদিও হাই জাম্পে কাঙ্খিত সোনাটি আসেনি। ব্রেন্ডন স্টার্ক জিততে পারলেন না এই ইভেন্টের সোনা। ব্রিটেন জিতেছে ২টি সোনা।

আজ নতুন করে পদক তালিকায় কোনো দেশ যুক্ত হয়নি। গতকালের মতোই ৭৬টি দেশই এখন পর্যন্ত অলিম্পিক পোডিয়ামে উঠতে পেরেছে। তবে আজ নতুন করে সোনার পদক পেয়েছে ৪টি দেশ। তাতে সোনা জেতা দেশের সংখ্যা এখন ৫৩-তে দাঁড়াল। আর এক বা একাধিক রুপা জেতা দেশ আছে ১৪টি। শুধু ব্রোঞ্জের স্বাদ নিয়েছে ৯টি দেশ।