বিএনপির পরিকল্পিত লকডাউন আসলে কী: হাছান মাহমুদ

SHARE

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, লকডাউন নিয়ে বিএনপির পক্ষ থেকে একেক সময় একেক ধরনের কথা বলা হচ্ছে। লকডাউন দেওয়ার আগে তারা বলেছিল, দেশে কঠোর লকডাউন দেওয়া দরকার। দেওয়ার পর তারা বলছে, এটি অপরিকল্পিত। তাহলে তাদের পরিকল্পিত লকডাউনটি কী? সেটি তারা দিক।

লকডাউন নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার বিষয়ে সোমবার (২৫ জুলাই) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি যে ২০১৩-১৪ সালে দিনের পর দিন হরতাল-অবরোধ ডেকে ১৫৮ দিন মানুষকে বন্দি রেখেছিল, তখন জনগণের যে অসুবিধা হয়েছিল, সেটি কি তাদের মাথায় ছিল না?

মন্ত্রী বলেন, আজ তো মানুষের জীবন রক্ষার জন্য লকডাউন দিতে হচ্ছে। শুধু বাংলাদেশে নয়, পার্শ্ববর্তী দেশ ও ইউরোপের বিভিন্ন দেশসহ পৃথিবীর প্রায় সব দেশেই এ পদ্ধতি অবলম্বন করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশে আজ করোনার প্রায় দেড় বছর চলছে। কিন্তু খেটে খাওয়া মানুষের দেশে একজনও না খেয়ে মারা যাননি। সরকার ও আমাদের দলের পক্ষ থেকে ব্যাপক তৎপরতার কারণে মানুষের মধ্যে কোনো হাহাকার নেই।

মন্ত্রী বলেন, সাময়িক অসুবিধা যে হচ্ছে না, তা নয়। অবশ্যই অনেকের সাময়িক অসুবিধা হচ্ছে। তবে এ অসুবিধা সাময়িক। সবাই যদি স্বাস্থ্যবিধি মেনে চলে তাহলে লকডাউন বিলম্বিত করতে হবে না।