টিটোকে বিদায় জানিয়ে আজই মাঠে নামছে বার্সা

SHARE

image_78940_0ক্যাম্প ন্যু এর আগে অনেক হতাশাজনক ও শোকাবহ ঘটনার সাক্ষী হয়েছে। ন্যু-ক্যাম্পের বিখ্যাত স্টেডিয়ামটি তার বর্ণিল ইতিহাসে অনেক আবেগঘন মুহুর্তের অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে। মহাকাব্যিক জয়, বিপযয়কর পরাজয় থেকে শুরু করে ক্লাসিকো যুদ্ধের জয়-পরাজয়, সফলতা-ব্যর্থতা এবং আরো অনেক কিছুরই সাক্ষী এই ন্যু-ক্যাম্প। কিন্তু টিটো ভিলানোভার মৃত্যুর পর শনিবার রাতের মতো নিরবতা-নিস্তব্ধতা ন্যু-ক্যাম্পে আর নামেনি।

বার্সার সাবেক এই কোচের মৃত্যুতে ক্লাবের পক্ষ থেকে তিন দিনের শোক পালন করার ঘোষণা দিল বার্সেলোনা। সেই সাথে এই সপ্তাহে স্প্যানিশ লা লিগার প্রতিটা ম্যাচের আগে নীরবতা পালন করা হবে বলে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়।

টিটোর অকাল প্রয়াণে বার্সা যেন পরিবারের এক মহাগুরুত্বপূর্ণ সদস্যকেই হারাল। আর ফুটবল হারাল বার্সার নান্দনিক সেই টিকিটাকা টিমের অন্যতম কারিগরকে। কিন্তু বার্সা ফুটবলার ও সমর্থকরা বুঝিয়ে দিলেন তারা ভুলবেন না প্রিয় টিটোকে।

শনিবার টিটো ভিলানোভাকে শেষ শ্রদ্ধা জানাতে মেসি, জাভি, ইনিয়েস্তা, পুয়োল, নেইমার, ক্লাব সভাপতি-কর্মকর্তাসহ সবাই ন্যু ক্যাম্পে জড়ো হন। শ্রদ্ধার সাথে তারা সবাই স্মরণ করেন প্রিয় এই কোচকে।

প্রিয় কোচকে হারিয়ে শোকাতুর বার্সার প্রাণ ভোমরা মেসি স্মরণসভায় বলেন, “কোনোদিন তোমায় ভুলবনা টিটো। তুমি চিরদিন আমাদের মাঝে মিশে থাকবে।”

বার্সা দলপতি কার্লোস পুয়োল প্রিয় কোচকে শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, “ড্রেসিং রুমের সবাই হতাশ ও শোকাচ্ছন্ন। ক্যান্সারের সাথে যুদ্ধে আমরা দুই বছরেরও অধিক সময় তার সাথে ছিলাম। তার চলে যাওয়টা বড় একটা আঘাত”।

বার্সা প্রেসিডেন্ট জোসেফ বার্তেমিউ বলেন, টিটো মানেই এমন একজন ব্যক্তি, যার প্রতিটা নিঃশ্বাসে লেখা ছিল বার্সেলোনার নাম

দুর প্রবাসে থেকে এক সময়ের সহযোগী পেপ গার্ডিওলাও ভুলেন নি টিটোকে। জার্মানিতে শনিবার বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ ও ওয়ের্ডার ব্রেমেন ম্যাচের আগে সদলবলে এক মিনিট নীরবতা পালন করলেন পেপ গার্দিওলা। বায়ার্ন প্রতিপক্ষের জালে ৫ বার বল জড়ালেও বারবার টিভি পর্দায় গার্ডিওলার বিমর্ষ মুখ ভেসে আসছিল। কোন আনন্দ-উল্লাসের লেশ মাত্র তার চোখে খুঁজে পাওয়া যায়নি।

টিটোকে শ্রদ্ধা জানাতে পিছিয়ে ছিল না ইতালীয় ফুটবলও। শনিবার রোমা বনাম এসি মিলান ম্যাচ শুরুর আগে অলিম্পিক স্টেডিয়ামের টিভিতে একটাই বার্তা ভেসে ওঠে- সিয়াও টিটো।

বার্সার এই প্রিয় কোচকে শেষ শ্রদ্ধা জানাতে বিপুলসংখ্যক সমর্থক ক্যাম্প ন্যুতে আসেন।প্রায় ৫০ হাজার সমর্থক ন্যু-ক্যাম্পে আসেন তাদের প্রিয় কোচকে শেষ শ্রদ্ধা জানাতে।ফুল, শ্রদ্ধাঞ্জলি, উত্তরীয় ইত্যাদিতে ভেসে যায় ন্যু-ক্যাম্পের স্টেডিয়াম।

এদিকে টিটো ভিলানোভাকে হারানোর শোক কাটিয়ে আজই মাঠে নামতে হচ্ছে বার্সেলোনাকে। লা লিগায় আজ ভিয়ারিয়াল বার্সাকে আতিথ্য দেবে। লিগের শীর্ষস্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদের চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে পড়ে শিরোপা জয়ের আশা নিভু নিভু করছে বার্সার। শিরোপা জয় করতে হলে লিগের অবশিষ্ঠ চার ম্যাচে জয়ের পাশাপাশি প্রতিপক্ষের হোঁচট খাওয়ার জন্যও অপেক্ষা করতে হবে বার্সাকে।