প্রধান অতিথি গরু, বিশেষ অতিথি ছাগল!

SHARE

অমর একুশে উপলক্ষে আয়োজিত বইমেলার উদ্বোধনী অনুষ্ঠান। অবিশ্বাস্য হলেও সত্য, অনুষ্ঠানে প্রধান অতিথি গরু আর বিশেষ অতিথি ছিল ছাগল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাইকগাছা উপজেলা চেয়ারম্যান স ম বাবর আলী। গতকাল শুক্রবার বিকেলে পাইকগাছা উপজেলা সদরের শহীদ মিনারে হয়েছে এই বিতর্কিত অনুষ্ঠানটি। অনুষ্ঠান নিয়ে এলাকায় ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।
মহান একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘উপকূল সাহিত্য পরিষদ’ দু’দিনব্যাপী বইমেলার আয়োজন করে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে গরু-ছাগলকে অতিথি দেখে অনেকে হতবাক হয়ে ফিরে যান।
ঘটনার নিন্দা জানিয়ে স্থানীয় সংসদ সদস্য শেখ মো. নুরুল হক বলেন, এমন একটি অনুষ্ঠানে গরু-ছাগলকে অতিথি করে তিনি (উপজেলা চেয়ারম্যান) কী বোঝাতে চেয়েছেন জানি না। তবে এতে সমগ্র মানব সমাজকে হেয় করা হয়েছে। অবমাননা করা হয়েছে শহীদ মিনারের পবিত্রতাকে। অনুষ্ঠানের আয়োজকদের মস্তিষ্ক বিকৃতি ঘটেছে বলেও মন্তব্য করেন তিনি।
তবে আয়োজক সংগঠন উপকূল সাহিত্য পরিষদের সভাপতি ও পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান স ম বাবর আলী এ প্রসঙ্গে বলেন, ইদানীং মানুষ বই পড়া ছেড়ে দিয়েছে। বই পড়তে সবাইকে উৎসাহিত করার লক্ষ্যে আমরা এই ব্যতিক্রমধর্মী আয়োজন করেছি। কাউকে হেয়প্রতিপন্ন করার জন্য নয়। তিনি বলেন, ১৯৬৫ সালে একবার নারায়ণগঞ্জে এ ধরনের অনুষ্ঠান হয়েছিল।
ঘটনার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে স্থানীয় লোকজন বলেন, অনুষ্ঠানের আয়োজকরা স্থানীয় সুধী সমাজকে হেয় করতেই পরিকল্পিতভাবে এমন কাজ করেছে বলে মনে হয়। মানুষকে বই পড়তে উৎসাহিত করতে এমন নির্বোধের মতো কাজ করা কারও জন্য সম্মানজনক নয়। পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবির উদ্দিন বলেন, শহীদ মিনার এলাকায় এ ধরনের অনুষ্ঠান আয়োজন সম্পর্কে তার জানা নেই।