জার্মানিতে মেরকেলের দলই ক্ষমতায় থাকছে

SHARE

জার্মানিতে আগামী সাধারণ নির্বাচনেও অ্যাঞ্জেলা মেরকেলের দল সিডিইউ ক্ষমতায় আসবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জার্মানিতে ১৬ বছর পর এমন একটি সাধারণ নির্বাচন হতে যাচ্ছে যেটিতে বর্তমান চ্যান্সেলর মেরকেল থাকছেন না। সাধারণ নির্বাচনের আগে রোববার সর্বশেষ আঞ্চলিক নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে সিডিইউ।

নতুন দলনেতা আরমিন ল্যাশেটের নেতৃত্বে সিডিইউ এই নির্বাচনে ৩৬ শতাংশের মতো ভোট পেয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন সাড়ে ২২ শতাংশ ভোট।

সিডিইউ সাধারণ সম্পাদক পল জেইমিয়াক বলছেন, এটা খুবই ভালো ফল। সিডিইউ নির্বাচনে জিতেছে তা পরিষ্কার।

জার্মানির এ প্রদেশে কয়েক দশক ধরে মেরকেলের সিডিইউ দলের আধিপত্য থাকলেও এবার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হবে আশা করা হচ্ছিল। তবে নির্বাচন শেষে যে ফলের ইঙ্গিত পাওয়া যাচ্ছে তা থেকে সিডিইউ নেতারা আসন্ন সাধারণ নির্বাচন নিয়েও বড় স্বপ্ন দেখতে শুরু করেছেন।

গত এপ্রিলে চ্যান্সেলর পদের জন্য মনোনয়ন পান ল্যাশেট। বর্তমান সরকারের রেখে যাওয়া কিছু সমস্যা শুরু থেকেই মোকাবিলা করতে হবে ল্যাশেটকে। এরমধ্যে থাকছে মহামারি মোকাবিলা নিয়ে মানুষের ক্ষোভ এবং দুর্নীতির অভিযোগ।

মার্চ এপ্রিলে সিডিইউ ও ল্যাশেট উভয়ের জন্য সময়টা খারাপ যাচ্ছিল। তবে সাম্প্রতিক কয়েক সপ্তাহে দেশটিতে টিকাদান কর্মসূচিতে গতি ফেরায় ও শাটডাউন থাকা বিভিন্ন অঞ্চলের জীবনযাত্রা স্বাভাবিক হতে থাকায় সিডিইউ ও ল্যাশেটের জনপ্রিয়তা ফিরছে।

সিডিইয়ের এই ঘুরে দাঁড়ানোর জন্য ল্যাশেটের নির্বাচনী প্রচারণাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।