করোনার উৎপত্তি স্বাভাবিকভাবে হয়নি : ফাউচি

SHARE

বিশ্বব্যাপী মহামারী করোনার উৎপত্তি ঠিক কোথায়? ধোঁয়াশা রয়েছে এখনো। আর এ নিয়ে এবার তদন্তের কথা বললেন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা অ্যান্থনি ফাউচি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে তিনি বলেন, করোনার উৎপত্তি স্বাভাবিকভাবে হয়নি। আমি অন্তত মানতে রাজি নই। এখনো অস্পষ্ট রয়েছে এর কারণ। অবিলম্বে তদন্ত হওয়া দরকার।

তদন্তের ব্যাপারে চীনকেও টেনে আনেন তিনি। ফাউচি বলেন, ‘চীনে গিয়ে করোনার উৎপত্তির কারণ খুঁজে বের করতে হবে। এটি সত্যি যে যারা তদন্ত করেছিলেন তাদের মতে চীনের পশুখামার থেকেই এ ভাইরাসের উৎপত্তি। তার পর মানুষের মাধ্যমে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। কিন্তু কারণ অন্য কিছু হতে পারে। আমাদের তা খুঁজে বের করতেই হবে।’

উল্লেখ্য, করোনার উৎপত্তি চীনের ল্যাবরেটরি থেকেই হয়েছে দাবি করে মার্কিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন এবং বাকি রিপাবলিকানরা বহুদিন ধরেই তর্ক করে আসছেন। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য সেই তত্ত্ব খারিজ করে দেয়।

তবে আমেরিকার মসনদে পালাবদলের পরেও ফের মাথা চাড়া দিচ্ছে করোনার ‘ল্যাবরেটরি’ উৎপত্তি তত্ত্ব। প্রেস সেক্রেটারি জেন সাকির মতে, বাইডেন প্রশাসনও জনসমক্ষে ও ব্যক্তিগত পরিসরে বারবার জানিয়ে এসেছে যে, করোনার উৎপত্তি নিয়ে প্রথম থেকেই স্বচ্ছ ভাবমূর্তি ছিল না চীন সরকারের।
খবর এনডিটিভি