কর্মসংস্থান সৃষ্টিতে তরুণদের মাছ চাষের আহ্বান প্রধানমন্ত্রীর

SHARE

মৎস্য খাতে বাংলাদেশের তরুণদের অধিক কর্মসংস্থানের সুযোগ রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তরুণদেরকে এই খাত নিয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শনিবার আওয়ামী মৎস্যজীবী লীগের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘মাছ চাষের মাধ্যমে ব্যাপকভাবে কর্মসংস্থান সৃষ্টির সুযোগ আছে এবং সেই সুযোগ কাজে লাগানো উচিৎ।’

প্রধানমন্ত্রী জানান, সরকার মাছ উৎপাদন বাড়ানোর লক্ষে আধুনিক গবেষণার ক্ষেত্র বৃদ্ধি করেছে।

বাংলাদেশকে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করা শেখ হাসিনা সরকারের উদ্দেশ্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণ করেই বাংলাদেশ সামনে এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, ‘মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি এবং জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষের এই সময়ে আমাদের লক্ষ্য দেশকে উন্নত ও সমৃদ্ধশীল করে গড়ে তোলা। আমরা অবশ্যই জাতির পিতার সোনার বাঙলা গড়ে তুলবো।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বর্তমান সরকার তরুণদেরকে মাছ চাষের প্রশিক্ষণ দিচ্ছে। এতে করে তরুণরা দেশের মৎস্য শিল্পকে আরও উন্নত করতে পারবে।

বাংলাদেশ কর্মসংস্থান ব্যাংক তরুণদেরকে আত্মনির্ভরশীল করে তুলতে বিনা জামানতে ঋণ প্রদান করছে। তাই লেখাপড়া শেষে চাকরির জন্য না ছুটে তরুণদেরকে মাছ চাষের প্রতি এগিয়ে আসতে আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তরুণদের মৎস্য চাষে উৎসাহিত করতে মৎস্যজীবী লীগের নেতাদের মাঠ পর্যায়ে কাজ করার দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, তার সরকার সবসময়ই মানুষের খাদ্যের অধিকার নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছে। বর্তমান সরকারের চেষ্টাতেই দৈনিক একজন মানুষের ৬২ গ্রাম করে মাছের চাহিদা পূরণ করছে। অন্যদিকে বাংলাদেশ বর্তমানে বছরে ৫০ লাখ মেট্রিক টন মাছ উৎপাদন করছে। উৎপাদন মাত্রা বৃদ্ধির লক্ষে সরকার বিভিন্ন জলাশয় সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছে।