ফিলিস্তিনি প্রেসিডেন্টকে অ্যাঞ্জেলা মার্কেলের ফোন

SHARE

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। বৃহস্পতিবার তিনি ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করেন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

খবরে বলা হয় , দুই নেতা দ্রুত যুদ্ধ বিরতির জন্য পদক্ষেপ নেয়ার বিষয়ে সম্মত হয়েছেন। এদিকে বৃহস্পতিবার ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, মধ্যপ্রাচ্যের উত্তেজনা নিরসনে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে পরোক্ষভাবে আলোচনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল।

খবরে বলা হয়, জার্মানির রাজধানী বার্লিনে ইউরোপীয় এক ফোরামে অ্যাঞ্জেলা মার্কেল বলেন, হামাসের সঙ্গে অবশ্যই আমাদের পরোক্ষ আলোচনা চলছে। হামাস এ যুদ্ধে জড়িত, তাই হামাসের সঙ্গে আলোচনা ছাড়া তাদের (ইসরাইল-ফিলিস্তিন) যুদ্ধবিরতি সম্ভব নয়।

চলমান রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করে অবরুদ্ধ গাজায় দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে পৌঁছানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন হামাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

এর আগে হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজুক লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে বলেন, আশা করছি দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে পৌঁছানো যাবে আর যুদ্ধবিরতি হবে পারস্পারিক সম্মতিতে। আমার ধারণা যুদ্ধবিরতি নিয়ে চলমান উদ্যোগ সফল হবে।

বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। তবে বুধবার ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, তার দেশের নাগরিকদের জন্য শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে।