দুই-একদিনের মধ্যেই গাজায় যুদ্ধবিরতির আশা হামাসের

SHARE

ইসরায়েলি বিমান হামলা অব্যাহত থাকলেও অবরুদ্ধ গাজায় দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে পৌঁছানো সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন হামাসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তবে বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেছেন, তার দেশের নাগরিকদের জন্য শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত হামলা অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার সকালে গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের অবকাঠামো লক্ষ্য করে একশর বেশি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। জবাবে ইসরায়েলকে লক্ষ্য করে গাজা থেকে রকেটও ছোড়া হয়েছে। ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত ২২৭ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে নারী ও শিশু রয়েছে শতাধিক। অন্যদিকে গাজা থেকে ছোড়া রকেটের আঘাতে দুই শিশুসহ ১২ ইসরায়েলি নিহত হয়েছে।

হামাসের রাজনৈতিক কর্মকর্তা মুসা আবু মারজুক লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে বলেন, ‘আমার ধারণা যুদ্ধবিরতি নিয়ে চলমান উদ্যোগ সফল হবে।’

তিনি বলেন, ‘আশা করছি দুই-একদিনের মধ্যেই যুদ্ধবিরতিতে পৌঁছানো যাবে আর যুদ্ধবিরতি হবে পারস্পারিক সম্মতিতে।’

এর আগে বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে যুদ্ধবিরতির জন্য চাপ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গাজায় হামলা শুরুর পর বুধবার সকালে চতুর্থবারের মতো ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেন জো বাইডেন। ওই সময়ে তিনি ইসরায়েলকে যুদ্ধবিরতির উপায় খুঁজতে বলেন।