রংপুরে শিবিরের ঝটিকা মিছিল, গ্রেফতার ১২

SHARE

shr২০ দলের টানা অবরোধের ৪৪ তম দিনে এবং তৃতীয় দফা হরতালের চতুর্থ দিনও শান্তিপুর্নভাবে পালিত হয়েছে রংপুর মহানগরীতে।

দলীয় কার্যালয়ে অবরুদ্ধ ছিল বিএনপি। আর ইসলামী ছাত্রশিবির ঝটিকা মিছিল  করেছে। পুলিশ সহিংসতা, গাড়ি ভাংচুর ও নাশকতার অভিযোগে আট বিএনপি ও চার শিবির নেতাকর্মীকে গ্রেফতার করেছে।

রংপুর পুলিশ কন্ট্রোল রুমের ইনচার্জ মাজেদুল ইসলাম জানান, বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে পুলিশ আট বিএনপি এবং চার জামায়াত শিবির কর্মীকে গ্রেফতার করেছে। এদের মধ্যে কোতয়ালী থেকে বিএনপির চার, জামায়াতের এক , পীরগাছা থেকে বিএনপির চার, জামায়াতের এক, পীরগঞ্জ থেকে এক শিবির ও মিঠাপুকুর থেকে এক শিবিরকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে নাশকতাসহ বিভিন্ন সহিংসতার অভিযোগে মামলা আছে। তাদেরকে জিজ্ঞাসাবাদ শেষে জেল হাজাতে পাঠানো হয়েছে।

এদিকে বৃহস্পতিবারও মহানগর বিএনপির সভাপতি মোজাফফর হোসেনের নেতৃত্বে বিএনপি নেতাকর্মীরা নগরীর গ্রান্ড হোটেল মোড়ে দলীয় কার্যালয়ে অবস্থান নিয়ে আছেন। তারা কোনো মিছিল সমাবেশ করেনি।  দলীয় অফিসের আশেপাশে বিপুল পরিমান পুলিশ মোতায়েন করা আছে।

অন্যদিকে চলমান অবরোধ এবং হরতালের সমর্থনে এবং দিনাজপুর ও গাইবান্ধায় গুলি করে জামায়াত ও শিবির নেতাকে হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার সকালে নগরীল মাহিগঞ্জ এলাকায় সড়কে ঝটিকা বিক্ষোভ করে মহানগর ইসলামী ছাত্রশিবির নেতাকর্মীরা।

হরতাল অবরোধে রংপুর মহানগরীসহ জেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।

এছাড়া দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত নগরীর কোথাও কোন ঝটিকা মিছিল মিটিং পিকেটিং হয়নি।

তবে নগরীর বাইরে গঙ্গাচড়াসহ বিভিন্ন উপজেলায় ২০ দলীয় জোট নেতাকর্মীরা কর্মসূচির পক্ষে বিক্ষোভ করেছে।

এদিকে হরতালের সঙ্গে আবারও অবরোধের কারণে রংপুর মহানগরী থেকে দূরপাল্লা, আন্তঃজেলা ও উপজেলা রুটগুলোতে ভারী ও মাঝারি যানবাহন পুলিশ ও বিজিবির পাহারায় চলাচল করেছে। এছাড়া নগরীতে দোকান পাটও খুলেছে। বেশ কিছু মার্কেটও খোলা ছিল। রিকশা অটো রিকশা চলাচল ছিল স্বাভাবিক এবং সিডিউল বিপর্যয়ের মধ্যে ট্রেন চলাচল করেছে।

পুলিশ সুপার আব্দুর রাজ্জাক জানান, জননিরাপত্তার জন্য পুলিশ সতর্ক অবস্থায় আছে। পুলিশের নিচ্ছিদ্র নিরাপত্তার কারণে সন্ত্রাসী ও দুর্বৃত্তরা আর জনগনের কোন ক্ষতি করতে পারছে না। তারপরেও যদি কেউ করার চেষ্টা করে তাহলে তা কঠোরভাবে মোকাবেলা করতে প্রস্তুত পুলিশ।