মালয়েশিয়ায় কোকাকোলা বয়কটের ডাক

SHARE

মালয়েশিয়ায় পিপিআইএম নামের একটি মুসলিম গ্রুপের ডাকা বয়কটের ঘটনায় বিপাকে পড়তে বসেছে সফট ড্রিঙ্কস জায়ান্ট কোকাকোলা। মালয়েশিয়ার পারসাতুয়ান পেংগুনা ইসলাম মালয়েশিয়া (পিপিআইএম) এ বয়কটের ডাক দিয়েছে।
গাজায় ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর ইসরায়েল সংশ্লিষ্টতার কারণে কোকাকোলা বয়কটের ডাক দেয় পিপিআইএম। এর পর প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্বে যে কোনো ধর্মীয় ইস্যুতে তাদের অবস্থান নিরপেক্ষ।

কোকাকোলা মালয়েশিয়া জানিয়েছে, ইসরায়েল এবং গাজায় চলমান সহিংসতায় তারা উদ্বিগ্ন। এটি ওই অঞ্চলের কমিউনিটিগুলোর ওপর মারাত্মক প্রভাব ফেলছে।
তারা জানায়, ১৯৯৮ সাল থেকে ফিলিস্তিনে পণ্য বিক্রি করছে কোকাকোলা এবং ওই অঞ্চলে সবচেয়ে বেশি কর্মী থাকা প্রতিষ্ঠানগুলোর একটি তাদের।
সফট ড্রিঙ্কস প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বলছে, তাদের সব পণ্য ‘মালয়েশিয়ানদের জন্য এবং মালয়েশিয়ানদের দ্বারা’ মালয়েশিয়ায় তৈরি হয়। তাই বয়কটের প্রথম ধাক্কাটা পড়বে স্থানীয় কর্মীদের ওপর।
উল্লেখ্য, দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় এ পর্যন্ত অন্তত ২৪৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ৬৩ জন শিশু রয়েছে। আর আহত হয়েছে প্রায় ১৫০০ মানুষ। অপরদিকে দুই শিশুসহ ইসরায়েলে নিহত হয়েছে ১২ জন। আহত হয়েছে প্রায় ৩০০ জন।