‘যুক্তরাষ্ট্র কোভিড মহামারি থেকে বেরিয়ে আসার পথে’

SHARE

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও নিরোধ কেন্দ্র-সিডিসির পরিচালক রোশেল ওয়ালেনেস্কি বলেছেন, মনে হচ্ছে, যুক্তরাষ্ট্র কোভিড-১৯ মহামারি থেকে বেরিয়ে আসার পথে রয়েছে। খবর ভয়েস অব আমেরিকার।

সিডিসিপ্রধান গতকাল মঙ্গলবার বলেন, সাম্প্রতিক সাত দিনে কোভিড-১৯-এর সংক্রমণ ও মৃত্যুর গড় সংখ্যা, মহামারি শুরু হওয়ার সময় থেকে এখন সবচেয়ে কম।

হোয়াইট হাউসে কোভিড-১৯ মোকাবিলা বিষয়ে অবহিত করতে গিয়ে ওয়ালেনেস্কি বলেন, এই সর্বসাম্প্রতিক সংখ্যায় এ রকম আভাস পাওয়া যাচ্ছে যে, ‘আমাদের সবারই সতর্কতার সঙ্গে আশাবাদী হওয়া উচিত।’

কোভিড-১৯ বিষয়ক হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা অ্যান্ডি স্ল্যাভিট এই সুখবরের সঙ্গে যোগ দিয়ে আরও বলেন, এই প্রথম যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতে এই মহামারিতে সংক্রমণ সংখ্যা গত সপ্তাহে কমে গেছে।

যুক্তরাষ্ট্রে টিকাদানের গতি যদিও শ্লথ হয়ে উঠছে, ওয়ালেনেস্কি বলেন, যুক্তরাষ্ট্রে প্রতিদিন এখনও ১৫ লাখ থেকে ২০ লাখ লোককে টিকা দেওয়া হচ্ছে।

ওয়ালেনেস্কি আরও বলেন, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন ও সিডিসি ১২ বছর ও তদূর্ধ্বদের ফাইজারের টিকা দেওয়ার বিষয়টি অনুমোদন ও সুপারিশ করার পর এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে ছয় লাখেরও বেশি কিশোর-কিশোরী টিকা নিয়েছে।

একই ব্রিফিংয়ে হোয়াইট হাউসের শীর্ষ মেডিকেল উপদেষ্টা অ্যান্টনি ফসি কোভিড-১৯-এর টিকার কার্যকারিতা সম্পর্কে মার্কিনিদের আবারও নিশ্চিত করেন।