করোনার মধ্যেও বার্সেলোনায় দূতাবাস সেবা

SHARE

ইসমাইল হোসাইন রায়হান

স্পেনের পর্যটন নগরী বার্সেলোনা শহরে অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন প্রয়োজনীয় কনস্যুলার সেবা প্রদান করছে স্পেনের বাংলাদেশ দূতাবাস। গত শনি ও রোববার দূতাবাসের পক্ষ থেকে এ সেবা প্রদান করা হয়।

বার্সেলোনা শহরটি মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় সাড়ে ৬০০ কিলোমিটার দূরে সীমান্তবর্তী কাতালান রাজ্যে অবস্থিত। এ সময় অভিবাসী বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু, স্পেনে জন্মগ্রহণকারী শিশুদের পাসপোর্ট আবেদন, পাসপোর্ট বিতরণ, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা প্রদান, পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়ন, বিভিন্ন ধরনের সনদ আবেদন, কাগজপত্র সত্যায়ন করাসহ অন্যান্য প্রয়োজনীয় সেবা দেয়া হচ্ছে। এছাড়া বৈধ পথে র‌্যামিটেন্স পাঠানো, প্রবাসী কল্যাণ কার্ড তৈরিসহ বিভিন্ন রকম সেবা দিচ্ছে দূতাবাস।

দূতাবাসে প্রথম সচিবের নেতৃত্বে মো. মুতাসিমুল ইসলাম, কমার্শিয়াল কাউন্সেলর হিসেবে রেদোয়ান আহমেদ, প্রশাসনিক কর্মকর্তা (হিসাব) মো. জাহাংগীর আলম, প্রশাসনিক কর্মকর্তা এ.এস.এম রেজাশাহ পাহলভী, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর হিসেবে আছেন মো. শফিকুল ইসলাম।

পাসপোর্ট ডেলিভারি, বাচ্চাদের নতুন পাসপোর্ট আবেদন, রি-ইস্যুর আবেদন গ্রহণ, ভিসার আবেদন, পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়ন, বিভিন্ন সনদ প্রদান, অন্যান্য সেবা মিলিয়ে প্রায় এক হাজার মানুষের সেবা প্রদান করা হয়।

প্রথম সচিব মো. মুতাসিমুল ইসলাম জানান, রাষ্ট্রদূত মহোদয়ের নির্দেশে সেবা হচ্ছে। সবাইকে নিয়ম মেনে, বিজ্ঞপ্তিতে প্রকাশিত নিয়ম অনুসরণ করে সেবা গ্রহণের আহ্বান জানান। সেবা অব্যাহত থাকবে। নতুন রাষ্ট্রদূত সেবা অব্যাহত রাখার বিষয়ে আন্তরিক এবং কীভাবে আরও সেবা বৃদ্ধি করা যায় সে বিষয়ে চিন্তা-ভাবনা করছেন।

তিনি যেকোনো সেবার বিষয়ে জানতে অন্য কোনো মাধ্যম না ধরে সরাসরি দূতাবাসের ফেসবুক পেইজ ফলো করার বিষয়ে সবাইকে অনুরোধ জানান।