আসছে রুশ-বিরোধী নিষেধাজ্ঞা বিশ্বযুদ্ধের আশংকায় ইউক্রেন

SHARE

download (1)রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে ধনী দেশগুলোর সংগঠন জি-সেভেন। রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে বলে ইউক্রেন অভিযোগ তোলার পর শনিবার জি-সেভেন রুশ-বিরোধী নিষেধাজ্ঞা আরোপে একমত হলো।

এ বিষয়ে এক যৌথ বিবৃতিতে জি-সেভেন বলেছে, তারা খুবই দ্রুত রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করবে। তবে, মার্কিন এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, সোমবারের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

পূর্ব ইউক্রেনে রুশপন্থী অস্ত্রধারীদের ভবন দখলের ঘটনা মোকাবেলায় ইউক্রেনের ভূমিকাকে জি-সেভেন তাদের ভাষায় ‘ধৈর্যশীল পদক্ষেপ’ বলে প্রশংসা করেছে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ এবং ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজির সঙ্গে টেলিকনফারেন্সের মাধ্যমে আলোচনা শেষে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল জানিয়েছিলেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা শিগগিরি বৈঠকে বসবেন।

এদিকে, ইউক্রেনের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আরসেনি ইয়াতসেনিউক বলেছেন, পৃথিবীর মানুষ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা ভুলে যায়নি এবং রাশিয়া তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চাইছে। ইউক্রেন ইস্যুতে তিনি বিশ্ববাসীকে রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।– আইআরআইবি।