ভারতে ৬ শতাধিক চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাজ্য

SHARE

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিপর্যস্ত ভারতে ছয় শতাধিক চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে যুক্তরাজ্য। চিকিসাৎযন্ত্রের প্রথম চালানটি রবিবার যুক্তরাজ্য থেকে রওনা হবে। মঙ্গলবার সকাল নাগাদ সেগুলোর ভারতের রাজধানী দিল্লিতে পৌঁছানোর কথা। খবর বিবিসির।

ভারতের হাসপাতালগুলোতে এখন অক্সিজেনের তীব্র অভাব দেখা দিয়েছে। টানা চতুর্থ দিনের মতো করোনাভাইরাস সংক্রমণের বিশ্ব রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টা সেখানে সাড়ে ৩ লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২ হাজার ৭৬৭ জনের। অক্সিজেন সরবরাহে সংকট দেখা দেওয়ায় দিল্লির অনেক হাসপাতাল নতুন রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে।

বিবিসি জানিয়েছে, এমন পরিস্থিতিতে যুক্তরাজ্য ভারতে সবমিলে মোট ৯টি এয়ারলাইন কন্টেইনার পাঠাবে, যেগুলোতে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি নন-ইনভাসিভ ভেন্টিলেটর এবং ২০টি ম্যানুয়াল ভেন্টিলেটর থাকবে।

শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের ভয়াবহ উদ্বেগজনক মুহূর্তে আমরা ভারতের বন্ধু এবং অশীংদারের মতো কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে আছি। এই দুঃসময়ে আমরা ভারতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাব এবং আমি দৃঢ়ভাবে আপনাদের জানাচ্ছি, এই মহামারির বিরুদ্ধে বিশ্বজুড়ে চলমান যুদ্ধে যুক্তরাজ্য নিজের সাধ্য অনুযায়ী সবভাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে সাহায্য করে যাবে।

যুক্তরাষ্ট্রও ভারতে টিকা তৈরির সরঞ্জামের সরবরাহ নিশ্চিত করার পাশাপাশি সেখানে অন্যান্য সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন থেকেও ভারতে অক্সিজেন এবং ওষুধ পাঠানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।