পাকিস্তানে ৬ পুলিশ সদস্যকে জিম্মি করল টিএলপি

SHARE

পাকিস্তানের কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তেহরিক-ই-লাব্বায়েক পাকিস্তান (টিএলপি)-এর সমর্থকরা ৬ পুলিশ সদস্যকে জিম্মি করেছে। রবিবার দেশটির পুলিশ এই তথ্য জানিয়েছে। টিএলপি নেতাকে গ্রেফতারের ঘটনায় টানা বিক্ষোভের মধ্যে এ ঘটনা ঘটল।

টিএলপির পক্ষ থেকে পাকিস্তান সরকারকে ২০ এপ্রিলের মধ্যে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আলটিমেটাম দেওয়া হয়েছে। মহানবী (সা.) এর কার্টুন প্রকাশের জেরে তারা এ দাবি তুলেছে। এ ঘটনায় টিএলপির নেতাকে গ্রেফতার করা হয়। এতে দেশজুড়ে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় অন্তত চারজন নিহত, শতাধিক আহত ও কয়েক হাজারকে গ্রেফতার করা হয়। সহিংসতা চালানোর অভিযোগে টিএলপিকে নিষিদ্ধ করে পাকিস্তান।

লাহোর পুলিশের মুখপাত্র আরিফ রানা জানান, জিম্মি করা ছয়জনের মধ্যে এক সিনিয়র পুলিশ কর্মকর্তা ও আধা সামরিক বাহিনীর দুই সদস্য রয়েছেন।

রানা বলেন, টিএলপি কর্মীদের দুটি তেলের ট্যাংকার রয়েছে। এগুলোতে কয়েক হাজার লিটার পেট্রোল ভর্তি আছে। নিরাপত্তাবাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করে তারা পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করছে। মাঝে মাঝে গুলিও ছুড়ছে। এতে ১১ কর্মকর্তা আহত হয়েছেন।

টিএলপি মুখপাত্র শফিক আমিনি জানান, রবিবার পুলিশ তাদের চার সমর্থককে হত্যা করেছে এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

গত সপ্তাহে টিএলপি নিষিদ্ধ হওয়ায় সংগঠনটির কোনো খবর প্রকাশ করছে না পাকিস্তানের সংবাদমাধ্যম। এ ছাড়া সংঘর্ষস্থলে রবিবার মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছে।

টিএলপির প্রধান কার্যালয় অভিমুখী লাহোরের চক ইয়াতিমকাহান এলাকার সব রাস্তা বন্ধ রয়েছে।

এর আগে শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, টিএলপিকে নিষিদ্ধ করা হয়েছে। কারণ তারা রাষ্ট্রকে চ্যালেঞ্জ জানিয়ে জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর সহিংসতা ও হামলা চালাচ্ছে।
খবর রয়টার্স