কানাডায় স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন ৯০ হাজার বিদেশি

SHARE

৯০ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী ও কর্মীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিচ্ছে উত্তর আমেরিকার দেশ কানাডা। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ফরাসি বার্তা সংস্থা এএফপি দেশটির অভিবাসনমন্ত্রী পাঠানো ঘোষণাটি প্রকাশ করেছে। প্রতিবেদনে করোনা মহামারির সময় যারা রোগীদের চিকিৎসায় সহযোগিতা করেছেন তারাও সুযোগটির আওতায় থাকবেন বলে জানানো হয়।

আগামী ৬ মে থেকে প্রকল্পটি বাস্তবায়ন শুরু হবে। এর আওতায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রয়োজনীয় অন্যান্য খাত যেমন- মুদি দোকানের ক্যাশিয়ার, সেলফ সাজানোর কর্মী, ট্রাক চালক ও কৃষিকর্মী যাদের অন্তত এক বছরের অভিজ্ঞতা রয়েছে এবং যারা গত চার বছরের মধ্যে পোস্ট-সেকেন্ডারি ডিগ্রি সম্পন্ন করা শিক্ষার্থীরা।

অভিবাসনমন্ত্রী মার্কো মেনডিসিনো জানান, এই উদ্যোগ কানাডাকে এই বছর ৪ লাখ অভিবাসীকে গ্রহণের লক্ষ্যমাত্রা অর্জনে সহযোগিতা করবে। এছাড়া গত বছর সীমান্ত বন্ধ থাকায় অভিবাসী গ্রহণ বন্ধের ক্ষতিও কিছু মাত্রায় পূরণ করবে।

এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, এই মহামারি নবাগতদের অসাধারণ ভূমিকার কথা আমাদের সামনে উজ্জ্বলভাবে তুলে ধরেছে।

তিনি আরও বলেন, অস্থায়ী বসবাসের অনুমতি নিয়ে যারা কানাডায় নিজেদের ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা করছেন তাদের সহযোগিতা করবে এই নতুন নীতি। আপনাদের বসবাসের অনুমতি অস্থায়ী হতে পারে কিন্তু আপনাদের অবদান দীর্ঘস্থায়ী। আমরা চাই আপনারা এখানে থাকুন।