পাসপোর্ট সূচকে ১০০তম স্থানে বাংলাদেশ

SHARE

হেনলি পাসপোর্ট সূচকের সর্বশেষ সংস্করণে ১০০তম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে লেবানন ও সুদানের পাসপোর্ট।

বিশ্বের সকল দেশের পাসপোর্টের মূল র‍্যাঙ্কিং তৈরি করে থাকে হেনলি সূচক। পূর্ববর্তী ভিসা ছাড়া কতগুলো দেশে যাওয়া যাবে তার ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়।

সূচকের ১১০টি অবস্থানের মধ্যে এ বছর এক ধাপ এগিয়ে ১০০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

২০২১ সালের সর্বশেষ সূচক অনুযায়ী, এ মুহূর্তে পূর্ববর্তী ভিসা ছাড়া, অর্থাৎ অন-অ্যারাইভাল ভিসায় ৪১টি দেশে ভ্রমণ করতে পারবেন বাংলাদেশের পাসপোর্টধারীরা।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপের অবস্থান রয়েছে সবার উপরে। সূচকের ৬০তম অবস্থানে থাকা দেশটির পাসপোর্টধারীরা ৮৭টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

প্রতিবেশী মিয়ানমারের অবস্থান ৯৪তম। ভারত রয়েছে ৮৪তম স্থানে, ভুটান ৮৯তম ও শ্রীলঙ্কা ৯৯তম স্থানে।

নেপাল ও পাকিস্তানের অবস্থান বাংলাদেশের নিচে। দেশ দুটি রয়েছে যথাক্রমে ১০৩ ও ১০৭তম স্থানে। তালিকার সর্বশেষ অবস্থানে রয়েছে আফগানিস্তান।

সূচকের সর্বোচ্চ অবস্থানে রয়েছে জাপান। দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর। এই দেশ দুটির নাগরিকরা যথাক্রমে ১৯৩ ও ১৯২টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন। তৃতীয় অবস্থানে যৌথভাবে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি।

তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথভাবে ৭ম অবস্থানে রয়েছে। এ দুটি দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন ১৮৭টি দেশে।