দেশে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক দেড় কোটি

SHARE

image_78394_0দেশে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা দেড় কোটি ছাড়িয়ে গেছে। এক মাসের ব্যবধানে চার লাখ বেড়ে মার্চ শেষে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা এখন এক কোটি ৫০ লাখ ২৩ হাজার ৬০৪ জন।

এরমধ্যে প্রায় এক কোটি ৩৯ লাখ মানুষ মোবাইল ফোনে লেনদেন পরিচালনা করছেন। দেশের মোট ২০টি ব্যাংক থেকে এই সেবা নিচ্ছেন গ্রাহকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মোবাইল ব্যাংক এর মাধ্যমে ফেব্রুয়ারি মাসের তুলনায় ১৪ শতাংশ লেনদেন বেড়ে মার্চে তিন কোটি ৩৩ লাখ ৬২ হাজার ১৩৫টি লেনদেন হয়েছে। এই সময়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যেমে মোট লেনেদের হয়েছে সাত হাজার ৮৪৯ কোটি টাকা। আর্থিক হিসাবে এই হার ফেব্রুয়ারির তুলনায় ২০ দশমিক ১২ শতাংশ বেশি।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১০ সালে নভেম্বর মাসে মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরুর পর থেকে নিয়মিত গ্রাহক বাড়তে থাকলে গত ফেব্রুয়ারি মাসে জানুয়ারি থেকে প্রায় সাড়ে আট শতাংশ কম লেনদেন কমে।

এই সময়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ছয় হাজার ৫৩৪ কোটি টাকা লেনদেন হয়। তবে সেই হোঁচট কাটিয়ে উঠে আবার লেনদেন বাড়তে শুরু করেছে। এখন দুই লাখ ৫৭ হাজার এজেন্টে মাধ্যমে ব্যাংকগুলো মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে যাচ্ছে।