রোববারের এসএসসি পরীক্ষা শুক্রবার

SHARE

nahid30বিএনপির নেতৃত্বাধীন ২০ দলের টানা অবরোধের মধ্যে হরতাল আহ্বান করায় রোববারের এসএসসি ও সমমানের পরীক্ষা ২০ ফেব্রুয়ারি শুক্রবার সকাল নয়টা থেকে অনুষ্ঠিত হবে। তবে বুধবারের পরীক্ষার সূচি বহাল রয়েছে।

শনিবার বিকাল সোয়া চারটায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার হেয়ার রোডের সরকারি বাসায় সংবাদ সম্মেলন করে এই সিদ্ধান্ত জানান।

শিক্ষামন্ত্রী জানান, রোববার এসএসসিতে গণিত (আবশ্যিক), দাখিলে ইংরেজি প্রথম পত্র (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য), এসএসসি ভোকেশনালে রসায়ন বিজ্ঞান-২ (১৯২৬) (সৃজনশীল), রসায়ন বিজ্ঞান-২ (৮১২৬) (সৃজনশীল/সাধারণ) এবং ভোকেশনাল দাখিলে রসায়ন বিজ্ঞান-২ (১৭২৬) (সৃজনশীল) ও রসায়ন বিজ্ঞান-২ (৮৫২৬) (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল। পরিবর্তিত সূচি অনুযায়ী এসব পরীক্ষা ২০ ফেব্রুয়ারি শুক্রবার নেয়া হবে।

চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে রোববার পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানান মন্ত্রী। তবে তিনি আশা প্রকাশ করেন, পরীক্ষার্থদের কথা ভেবে মঙ্গলবারের পর ২০ দল আর হরতাল দেবে না। সে ক্ষেত্রে বুধবারের নির্ধারিত পরীক্ষা সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

পরীক্ষার ঘোষিত মূল সূচি অনুযায়ী ২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষার শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হরতালের কারণে ২, ৪, ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারি নির্ধারিত ৩৭টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়। পেছানো সূচিতেও এখন পর্যসন্ত মাত্র  চার দিন পরীক্ষা নেয়া সম্ভব হয়েছে। তাও  সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

এবার আবার হরতালের কারণে পিছিয়ে নিতে হলো পেছাল এসএসসি ও সমমানের পরীক্ষা।