পাঁচ ভেন্যুতে তৃতীয় বিপিএল

SHARE

bpl-23বাংলাদেশ ক্রিকেটে এখন সবচেয়ে আলোচিত ও আকর্ষণীয় আসর বিপিএল। ইতিমধ্যে বিপিএলের দুই আসর হয়ে গেছে। ফিক্সিং কেলেংকারি ও সদ্য সমাপ্ত টি২০ বিশ্বকাপের কারণে তৃতীয় আসর শুরু হতে কিছুটা বিলম্ব হয়েছে। চলতি বছরের শেষ দিকে বিসিবি বিপিএল আয়োজন করার শিডিউল করে রেখেছে। বিপিএলের ফরমেট আর দলগুলোর নাম সবার মোটামুটি জানা থাকলেও এবার বিপিএলের পরিকল্পনায় নতুনত্ব আনা হচ্ছে বলে বিসিবি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বিপিএলের প্রথম দুই আসর তিন ভেন্যুতে অনুষ্ঠিত হলেও এবারের আসর পাঁচ ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি। মিরপুর, চট্টগ্রাম আর খুলনার সঙ্গে যোগ হতে চলেছে সিলেট ও কক্সবাজার ভেন্যু। ১০ অক্টোবর বিপিএল তৃতীয় আসরের পর্দা উঠবে বলে জানিয়েছেন বিসিবি ভারপ্রাপ্ত সিইও নিজামউদ্দিন সুজন।

আগের দুই বিপিএল আসর মিরপুর, চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম আর খুলনা স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে। কিন্তু টি২০ বিশ্বকাপের কারণে নতুন করে সিলেটে আর কক্সবাজারে স্টেডিয়াম তৈরি হবার কারণে পরিস্থিতি পাল্টে গেছে। যেহেতু সরকারের মন্ত্রীসভায় সিলেটের বেশ কয়েক জন শীর্ষ নেতা রয়েছেন। সে কারনেই টি২০ বিশ্বকাপের আগে সিলেটে দ্রুত নতুন স্টেডিয়াম তৈরি হয়েছে।

এমনিতেই সিলেটবাসী দীর্ঘদিন থেকেই বিপিএলসহ আন্তর্জাতিক ক্রিকেট তাদের মাটিতে আয়োজনের দাবি জানিয়ে আসছে। আন্তর্জাতিক মানের ক্রিকেট স্টেডিয়াম তৈরি হবার ফলে বিসিবি এখন আর সিলেটের ভেন্যুর নাম বিপিএল থেকে বাদ দিতে পারবে না। সঙ্গে তো সরকারের শীর্ষ মহলে অবস্থান করা সিলেটবাসীর চাপ রয়েছেই।

সিলেটের সঙ্গে কক্সবাজার ভেন্যু যোগ হতে যাচ্ছে তৃতীয় বিপিএলে। টি২০ প্রমিলা বিশ্বকাপের খেলা অনুষ্ঠিত হবার পর কক্সবাজারে বিপিএলের খেলা আয়োজন করতে চাচ্ছে বিসিবি। এটা বিসিবির নিজস্ব পরিকল্পনায় রয়েছে বলে জানা গেছে।

এদিকে আইসিসি সভাপতি কক্সবাজার ভেন্যু পরিদর্শনে এসে সন্তুষ্টি প্রকাশ করেছেন যেটা তিনি প্রকাশ্যে বলেও গেছেন। তখন থেকেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কক্সবাজার নিয়ে নতুন পরিকল্পনা এটেঁছেন। কিন্তু ঝামেলা বেঁধেছে চট্টগ্রাম ভেন্যু নিয়ে। কারণ, চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে যদি চট্টগ্রামের সব খেলা আয়োজন করা হয় তবে কক্সবাজারে কোন খেলা অনুষ্ঠিত হবে!