ফলোঅন এড়াতে চাই আরও ২৯ রান

SHARE

তৃতীয় দিনের প্রথম সেশনে ওয়েস্ট ইন্ডিজের সাফল্য ২ উইকেট। বাংলাদেশ স্কোরবোর্ডে তুলেছে ৭৬ রান। ৬ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ১৮১। ফলোঅন এড়াতে স্বাগতিকদের করতে হবে আরও ২৯ রান। পারবে কি বাংলাদেশ? ভরসা হয়ে উঠতে পারবেন কি মিরাজ, লিটন? তাদের ৭১ বলে ২৬ রানের জুটি কিছুটা আশা দেখাচ্ছে। জুটিতে অবিচ্ছিন্ন থেকেই বিরতিতে গেছেন ২৩ রান করা লিটন, ১১ রানে ব্যাটিংয়ে মিরাজ।

আজকের (শনিবার) সকালের শুরুটাও দারুণ করেছিলেন মিঠুন ও মুশফিক। দিনের প্রথম ওভার থেকেই রানের খাতা সচল রেখে খেলতে থাকেন তারা। কিন্তু হুট করেই রাহকিম কর্নওয়ালের স্পিনে ছন্দপতন, ১৩ রানের ব্যবধানে মুশফিক-মিঠুনের বিদায়ে ফের বিপদে পড়ে বাংলাদেশ।

এখন ফলোঅন এড়ানোর মিশনে লড়ছেন লিটন কুমার দাস ও মেহেদি হাসান মিরাজ। ঢাকা টেস্টে তৃতীয় দিনের প্রথম সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৮১ রান। ওয়েস্ট ইন্ডিজের চেয়ে এখনও ২২৮ রানে পিছিয়ে বাংলাদেশ। ফলোঅন এড়াতে করতে হবে আরও ২৯ রান।

আগের দিন ৬১ বলে ৫ রান মিঠুন আজ দিনের প্রথম ওভারেই দৃষ্টিনন্দন কভার ড্রাইভে হাঁকান নিজের ইনিংসের প্রথম চার। অন্যপ্রান্তে মুশফিকও খেলতে থাকেন ইতিবাচকভাবে। কোপটা বেশি পড়ছিল পেসার শ্যানন গ্যাব্রিয়েলের ওপরই। তার গতিময় বোলিংয়ে রান তোলার কাজটা যেন সহজ হয় মুশফিক-মিঠুন জুটির।

এ ছাড়া বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানের বোলিংয়েও বাউন্ডারি হাঁকিয়ে নিজের পরিকল্পনা ও ইচ্ছা পরিষ্কার করে দেন মুশফিক। পরে কর্নওয়াল আক্রমণে এলে উইকেট ছেড়ে বেরিয়ে মিডউইকেট দিয়ে চার মারেন মিঠুন। কিন্তু অতিরক্ষণাত্মক থেকে হুট করে আক্রমণাত্মক হওয়াটাই বিপদ ডেকে আনে মিঠুনের জন্য।
দিনের দশম ও ইনিংসের ৪৬তম ওভারের প্রথম বলটি আলতো করে লেগসাইডে খেলার চেষ্টা করেছিলেন মিঠুন। কিন্তু বল তার ব্যাটের ওপরের দিকে লেগে চলে যায় শর্ট মিডউইকেটে। দারুণভাবে সেই বলটি তালুবন্দী করেন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। সমাপ্তি ঘটে মিঠুনের দুই বাউন্ডারির মারে খেলা ৮৬ বলে ১৫ রানের ইনিংসের।

মিঠুন ফেরার আগেই ক্যারিয়ারের ২২তম ফিফটি তুলে নিয়েছিলেন মুশফিক। তবে হাফসেঞ্চুরির পর তেমন উদযাপন করেননি তিনি, ব্যাটটাও ওপরে তুলেননি, শুধু ড্রেসিংরুমের অভিবাদনের জবাবটা দিয়েছিলেন হাত উঁচিয়ে। মুশফিক যেন বোঝাতে চেয়েছিলেন, ফিফটিতেই শেষ হয়ে যায়নি তার কাজ।

কিন্তু তার খেলায় দেখা গেল এর পুরোপুরি ভিন্ন চিত্র। কর্নওয়ালের বলে সুইপ করতে গিয়ে অল্পের জন্য লেগ বিফোরের হাত থেকে বেঁচে যান তিনি। এর পর তার ব্যাট ছুঁয়ে যাওয়া একটি বল বেরিয়ে যায় লেগস্লিপের একদম পাশ দিয়ে।

অন্তত দুবার এমন হওয়ার পরেও সতর্ক হননি মুশফিক। ম্যাচের অবস্থা ও পরিস্থিতি না বুঝেই খেলেন রিভার্স সুইপ। যেখানে ছিল না টাইমিংয়ের ছিটেফোঁটাও। যে কারণে তার ব্যাটের সামনের অংশে লেগে বল চলে যায় শর্ট কভারে দাঁড়ানো কাইল মায়ারসের হাতে এবং অপমৃত্যু ঘটে মুশফিকের ৫৪ রানের ইনিংসের।

বাংলাদেশ দলের সংগ্রহ তখন ৬ উইকেটে ১৫৫ রান। ফলোঅন এড়াতে তখনও বাকি ছিল ৫৫ রান। তবে সেশনের শেষভাগে আর বিপদ ঘটতে দেননি লিটন ও মিরাজ। তারা দুজন মিলে ১১.৪ ওভার খেলে যোগ করেছেন ২৬ রান।