কেনেডিকে পুতুল পাঠানো জাপানি নারীর সন্ধান

SHARE

dollযুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডিকে প্রায় পঞ্চাশ বছর আগে এক সেট ঐতিহ্যবাহী পুতুল উপহার পাঠিয়েছিলেন জাপানি এক নারী। এতদিন পর অবশেষে তার সন্ধান পেয়েছে জাপানের গণমাধ্যম।

কিয়োদো নিউজ এজেন্সির তথ্য অনুযায়ী জাপানের যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন প্রেসিডেন্ট কেনেডির কন্যা ক্যারোলিন কেনেডি।

তিনি তার পিতাকে ‘হীনা পুতুল’ উপহার হিসেবে যিনি পাঠিয়েছিলেন তাকে ধন্যবাদ জানানোর জন্য খুঁজে পেতে মিডিয়ার সহায়তা চেয়েছিলেন।

মিসেস কেনেডির ছোটবেলায় খেলার সঙ্গী ছিল ওই পুতুলগুলো। আগামী ৩ মার্চ থেকে শুরু হওয়া পুতুল উৎসবের প্রস্তুতি হিসেবে পুতুলগুলো এখন তার টোকিওর সরকারি বাসভবনে প্রদর্শন করা হচ্ছে।

জাপানের গণমাধ্যম পুতুলগুলোর প্রেরককে চিহ্নিত করতে সক্ষম হয়েছে।

৯২ বছর বয়সী ওই নারীর নাম সুয়াকো মাতসুমোতো। বাস করেন রাজধানী টোকিও থেকে আটশ মাইল দুরের কিতামি শহরে।

বার্তা সংস্থার খবর অনুযায়ী ওই নারী ১৯৬২ সালে প্রেসিডেন্ট কেনেডিকে চিঠি লিখেছিলেন এবং পরে তার সেক্রেটারির কাছ থেকে ধন্যবাদ সূচক চিঠি পেয়ে বিস্মিত হয়েছিলেন। এ ঘটনায় উৎসাহিত হয়ে তিনি ১৫টি পুতুলের একটি সেট কিনেন এবং ডাক মারফত হোয়াইট হাউজের ঠিকানায় পাঠিয়ে দেন।

মিস মাতসুমোতো বলেন, “আমি ভেবেছিলাম এটা হবে একটি সারপ্রাইজ। কারণ এগুলো দামি এবং বিরল”।
তিনি বলেন রাষ্ট্রদূত কেনেডি তাকে ধন্যবাদ জানাতে চেয়েছেন শুনে তিনি খুশী। রাষ্ট্রদূত কেনেডির সাথে দেখা হলে কী বলবেন এমন প্রশ্নের উত্তরে মিস মাতসুমোতো বলেন, “এটি এখন বলবো না ।”সূত্র: বিবিসি