করোনা টিকা নিয়ে ভয় দূর হয়েছে: স্বাস্থ্য সচিব

SHARE

করোনাভাইরাসের টিকা নিয়ে প্রথম দিকে কারও কারও মধ্যে ভয় থাকলেও এখন তা কেটে গেছে দাবি করে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেছেন, যতটা ভয়ভীতি ছিল, এখন একেবারেই নাই; একটা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। টিকা নিতে আরো মানুষ আসবে। ফেব্রুয়ারির শেষে কোভ্যাক্সের ১ লাখ ৩১ হাজার টিকা আসবে। যা বিনামূল্যে পাওয়া যাবে।

মঙ্গলবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজের টিকাকেন্দ্র পরিদর্শন করেন তিনি। এসময় তার সাথে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এবিএম খুরশিদ আলম।

নিবন্ধন নিয়ে জটিলতা নেই দাবি করে স্বাস্থ্য সচিব বলেন, আমরা চাইছি মানুষ নিরাপদে এবং আনন্দের সঙ্গে টিকা নেবে। ভিড় করার দরকার নেই। আমাদের সমস্ত সাপোর্ট এখানে দেওয়া আছে। গতকাল (সোমবার) পর্যন্ত ৭৮ হাজার টিকা দেয়া হয়েছে। এখন পর্যন্ত ভ্যাকসিন নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৬ লাখ মানুষ।

দেশের বিভিন্ন স্থানে টিকার অপচয় সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ১০ ভাগ অপচয় ধরেই টিকা আনা হয়েছে। এ পর্যন্ত তা পেরোয়নি।

আবদুল মান্নান বলেন, আপনারা (সাংবাদিক) নিজেরাই দেখছেন, আমার বলার কিছু নাই। মানুষের লাইন আছে, একের পর এক আসছে এবং টিকা দেয়ার কোনো ঝামেলা নাই। অনেকের কাছে জানতে চেয়েছি, কিন্তু সবাই জানিয়েছেন, টিকা নেয়ার পর কোনো অস্বস্তি তারা বোধ করছেন না।

সবাইকে নিবন্ধন করে টিকা নিতে আসার আহ্বান জানিয়ে মান্নান বলেন, স্পটেও রেজিস্ট্রেশন করছি, কিন্তু কোনটা করছি? বয়ষ্ক মানুষ চলে এসেছেন, উনার রেজিস্ট্রেশন করে দিচ্ছি।

সবাইকে আশ্বস্ত করে সচিব বলেন, অস্থিরতা কোনো কারণ নেই। পর্যাপ্ত ভ্যাকসিন আছে। আরও ভ্যাকসিন আমরা পাচ্ছি বিভিন্ন সোর্স থেকে।

স্বাস্থ্য সচিব জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও গ্যাভির নেতৃত্বাধীন প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও বাংলাদেশ অক্সফোর্ডের টিকা পাবে। এছাড়া ফাইজারের কিছু টিকাও আসবে। আর সেরাম ইনস্টিটিউট থেকে প্রতি মাসে যে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা, তার ফেব্রুয়ারির চালান আসার তারিখ চূড়ান্ত না হলেও সময়মতই তা পাওয়া যাবে।