নারী উদ্যোক্তাদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি

SHARE

image_77760_0দেশের নারী উদ্যোক্তাদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল গঠনের দাবি জানিয়েছেন তৃণমূল নারী শিল্প উদ্যোক্তা সমিতি, বাংলাদেশ এর নেত্রীরা। একই সঙ্গে তারা নারী উদ্যোক্তাদের উন্নত প্রশিক্ষণ ও তথ্য সেবা দেয়ার লক্ষ্যে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জন্য জায়গা বরাদ্দের দাবি জানান।

রোববার তৃণমূল নারী শিল্প উদ্যোক্তা সমিতি, বাংলাদেশ এর নেতারা শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ দাবি জানান। শিল্প মন্ত্রণালয়ে সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সংগঠনের সভাপতি মৌসুমী ইসলাম, সহ-সভাপতি মাহবুব আরা জরি, পরিচালক রুবিনা পারভীন, মানসুরা খানম ইভাসহ অন্য নেত্রীরা উপস্থিত ছিলেন। বৈঠকে নেতারা তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের কল্যাণে সংগঠন গৃহীত কর্মসূচি সম্পর্কে শিল্পমন্ত্রীকে অবহিত করেন।

তারা বলেন, নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ ও উদ্বুদ্ধকরণের পাশাপাশি উৎপাদিত পণ্য বাজারজাতকরণ ও ঋণ প্রাপ্তিতে এ সংগঠন সহায়তা দিয়ে আসছে। এর ফলে গ্রাম পর্যায়ে দক্ষ নারী উদ্যোক্তা তৈরির প্রচেষ্টা জোরদার হচ্ছে বলে তারা জানান।

শিল্পমন্ত্রী বলেন, নারীদের উৎপাদনের ধারায় সম্পৃক্ত করে আর্থ-সামাজিক উন্নয়ন প্রচেষ্টা জোরদারের লক্ষ্যে বর্তমান সরকার অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। দেশে দক্ষ নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশন এবং বিসিকের মাধ্যমে সরকার ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। এর ফলে নারী ক্ষমতায়নের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা সমাধানে প্রয়োজনীয় নীতি সহায়তা প্রদান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।