কাশ্মীরে গোলাগুলিতে ভারতীয় জওয়ান নিহত

SHARE

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন করল পাকিস্তান। বুধবার জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে আচমকাই গোলাগুলি বর্ষণ শুরু করে পাক সেনা। পালটা জবাব দেয় ভারতও। সেই সময়ই পাকিস্তানের সেনার ছোঁড়া গুলিতে শহিদ হলেন এক ভারতীয় জওয়ান। ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, নিহত জওয়ানের নাম লক্ষ্ণণ। এই নিয়ে নতুন বছরে চারজন জওয়ানের মৃত্যু হল পাক সেনার হামলায়। খবর সংবাদ প্রতিদিনের।

ভারতীয় সেনার এক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, এদিন অন্যান্য বারের মতোই কোনও প্ররোচনা ছাড়াই গুলি চালাতে শুরু করে পাক সেনা। তখনই তাদের ছোঁড়া গুলিতে মারাত্মক জখম হন ওই জওয়ান। প্রচুর রক্তক্ষরণ হয় তাঁর। শেষ পর্যন্ত আর বাঁচানো যায়নি তাঁকে। শহিদ জওয়ান সম্পর্কে ওই মুখপাত্র বলেন, ”লক্ষ্ণণ ছিলেন একজন সাহসী, অনুপ্রাণিত ও কর্তব্যনিষ্ঠ সৈনিক। তাঁর ত্যাগ ও নিষ্ঠার জন্য দেশ তাঁর কাছে চিরকৃতজ্ঞ থাকবে।” প্রসঙ্গত, রাজস্থানের যোধপুরের বাসিন্দা ছিলেন লক্ষ্মণ।

এর আগে গত ১৮ জানুয়ারি সেনার নন কমিশনড অফিসার নায়েক নিশান্ত শর্মা পাক সেনার গুলিতে আহত হন। পরে ২৪ জানুয়ারি তাঁর মৃত্যু হয় উধমপুর কমান্ড হাসপাতালে। ২১ জানুয়ারি হাবিলদার নির্মল সিং পাক গোলার আঘাতে শহিদ হয়েছিলেন পুঞ্চ জেলায়। তার আগে বছরের প্রথম দিনেই রাজৌরিতে পাক সেনার গুলিতে প্রাণ হারান সুবেদার রবিন্দর।

সম্প্রতি জম্মু ও কাশ্মীরের সীমান্ত এলাকায় বারবার সংঘর্ষবিরতি লঙ্ঘন করতে দেখা গিয়েছে পাকিস্তানকে। অভিযোগ, জঙ্গিদের অনুপ্রবেশের সুযোগ করে দিতেই অনেক সময় গুলি চালায় পাক সেনা। বিনা প্ররোচনাতেই গোলাগুলি বর্ষণের ফলে বহু ক্ষেত্রেই সেনার পাশাপাশি সাধারণ মানুষদেরও মৃত্যু হয়। সম্পত্তি ও কৃষিজমির ক্ষয়ক্ষতি হয়। গত মঙ্গলবারই ২৪ ঘণ্টার মধ্যে দু’বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করতে দেখা গেছে পাক সেনাদের।