রাশিয়ার স্পুটনিক ভি টিকা ৯১ শতাংশ কার্যকর

SHARE

উপসর্গযুক্ত কোভিড-১৯ রোগের বিরুদ্ধে রাশিয়ার স্পুটনিক ভি টিকা ৯১ দশমিক ছয় শতাংশ কার্যকর। মঙ্গলবার চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত একটি প্রতিবেদন এমন তথ্য দিয়েছে।

স্বাধীন বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্য দিয়ে এই টিকার স্বচ্ছতা নিয়ে উদ্বেগের সমাধান হয়েছে। মস্কো ইতিমধ্যে মানুষের শরীরে এই টিকার প্রয়োগ শুরু করে দিয়েছে।

সোভিয়েত আমলের উপগ্রহের নামানুসারে স্পুটনিক ভি নামটি নেয়া হয়েছে। চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল পরীক্ষার ফল প্রকাশের আগেই কয়েক মাস আগে রাশিয়া এই টিকার অনুমোদন দিয়েছে।

তখন এই টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু তৃতীয় পর্যায়ের পরীক্ষায় অংশ নেয়া ২০ হাজার অংশগ্রহণকারীর কাছ থেকে আসা বিশ্লেষণের উপাত্ত বলছে, যাদের টিকার দুটি ডোজ দেয়া হয়েছে, উপসর্গযুক্ত কোভিড-১৯ রোগের বিপরীতে এই টিকা ৯০ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

ইউনিভার্সিটি অব রিডিংয়ের ইয়ান জোনস ও লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের পলি রায় বলেন, অযৌক্তিক তাড়াহুড়োর কারণে এই টিকা সমালোচনার মুখে পড়েছিল। তবে তার কার্যকারিতার ফল এখন পরিষ্কার। এর মধ্য দিয়ে করোনা প্রতিরোধে আরেকটি টিকাও যুক্ত হতে যাচ্ছে।

ফাইজার-বায়োএনটেক ও মডার্নার পাশাপাশি কার্যকারিতার দিক থেকে শীর্ষে থাকা টিকাগুলোর মধ্যে একটি স্পুটনিক ভি। ১৮ কিংবা তার চেয়ে বেশি বয়সী নাগরিকদের মধ্যে রাশিয়া ব্যাপক টিকা কর্মসূচি শুরু করে দিয়েছে।