করোনায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ৪৪৩

SHARE

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে আট হাজার ১৩৭ জনের।

নতুন করে শনাক্ত হয়েছেন ৪৪৩ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩৫ হাজার ৫৮২ জনে।

আজ সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৭৯ হাজার ৭৭৪ জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২০৬ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৬ টি, জিন-এক্সপার্ট ২৮ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৬২ টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১২ হাজার ৫৫৬ টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৪৭৫ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৩৬ লাখ ৬৪ হাজার ১৯৭ টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার তিন দশমিক ৫৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬৬ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ১০ জনের মধ্যে নয় জন পুরুষ, নারী এক জন। এদের মধ্যে ঢাকা বিভাগে সাত জন। এছাড়া চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগে এক জন তিন জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালেই মারা গেছেন ১০ জন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের ঊর্ধ্বে সাত জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪৯ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১০৪ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৯৯ হাজার ১৭৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৮৮ হাজার ৭৪০ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১০ হাজার ৪৩৬ জন।