৫ বছরে বাজেটে স্বাস্থ্য খাতের বরাদ্দ দ্বিগুণ হবে : স্বাস্থ্যমন্ত্রী

SHARE

আগামী ৫ বছরে বাজেটে স্বাস্থ্য খাতের বরাদ্দ দ্বিগুণ হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ সকালে একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আইসিটি মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। সমগ্র বাংলাদেশে প্রতিটি ব্যক্তির হেল্থ ডাটা আমরা করতে পারি সেই ব্যবস্থাও আমরা হাতে নিয়েছি এবং যেখানেই দুর্নীতি হয়েছে সেখানেই আমরা ব্যবস্থা নিয়েছি, যারা করেছে তাদের আমরা জেলে পর্যন্ত নিয়ে গেছি। আমরা চাচ্ছি স্বাস্থ্য সেবার মান উন্নয়ন হোক। আগামী ৫ বছরে স্বাস্থ্যসেবার খাতে বাজেট প্রায় দ্বিগুণ হয়ে যাবে।

তিনি বলেন, করোনা কীভাবে মোকাবেলা করেছি সেটা আপনারাও জানেন, দেশবাসীও জানে। বিশ্ববাসী প্রশংসা করেছে। ব্লুমবার্গ বাংলাদেশকে ২০তম দেশ হিসেবে ঘোষণা দিয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ প্রথম হয়েছে করোনা নিয়ন্ত্রণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দুবার প্রধানমন্ত্রীর প্রশংসা করে চিঠি পাঠিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে ৮ হাজার লোক মারা গেছে, আমরা সকলের জন্য দুঃখ প্রকাশ করি। পক্ষান্তরে ভারতে ১ লাখ ৬০ হাজার মারা গেছে। ইউএসএ এতো শক্তিশালী দেশ, সেখানে সাড়ে ৪ লাখ মৃত্যুবরণ করেছে। যুক্তরাজ্যে ১ লাখের বেশি। প্রধানমন্ত্রী প্রতি সপ্তাহে আমাদের গাইড করছেন। একটি মিটিংও তিনি বাদ দেননি। আমাদের প্রতিদিন নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রী বলেন, মাত্র একটি ল্যাব ছিল বাংলাদেশে। এরপর ২০০টি ল্যাব এমনি এমনি তৈরি হয়ে যায়নি। ৩৫টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন ছিল, আমরা ৯০টি নতুন সেন্ট্রাল অক্সিজেন লাইন এনেছি। অনেকে বলেছিলেন ভেন্টিলেটর লাগবে। কিন্তু এখন সব ভেন্টিলেটর খালি পড়ে রয়েছে। দরকার ছিল সেন্ট্রাল হাই ফ্লো নেজাল ক্যানোলা। আমরা যখন এটি জানলাম তখন লকডাউন থাকা অবস্থায় নিয়ে আসছি কয়েক হাজার হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা অক্সিজেন কনসেনট্রেটর। ফলে আমাদের মৃত্যুহার কম রাখতে সক্ষম হয়েছি।’

দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান সম্প্রসারণে আনীত ‘শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিল’ ২০২১ পাস হয় সংসদে।