ক্যালিফোর্নিয়ায় মহাত্মা গান্ধীর ভাস্কর্য ভাঙচুর

SHARE

যুক্তরাষ্ট্রে উত্তর ক্যালিফোর্নিয়ায় ডেভিস শহরে একটি পার্কে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ভারত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘গত ২৮ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার ডেভিস শহরের সেন্ট্রাল পার্কে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর করে অজ্ঞাত দুষ্কৃতকারীরা। ঘটনার তীব্র নিন্দা করছে ভারত। ২০১৬ সালে ওই মূর্তি ডেভিস শহরকে উপহার দিয়েছিল ভারত সরকার।’

বিষয়টি মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এনে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত এবং দোষীদের উপযুক্ত শাস্তির জন্য আবেদন জানিয়েছে ওয়াশিংটনের ভারতীয় দূতাবাস।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, ‘স্যান ফ্রান্সিসকোয় ভারতীয় কনস্যুলেট জেনারেল বিষয়টি পৃথক ভাবে ডেভিস প্রশাসন ও স্থানীয় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ বিভাগের সামনে তুলে ধরেছে এবং ঘটনার অনুসন্ধান প্রক্রিয়া শুরু হয়েছে। গান্ধীমূর্তি ভাঙচুরের ঘটনায় গভীর শোক প্রকাশ করে পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দিয়েছেন ডেভিস শহরের মেয়র।’

ছবিতে দেখা যাচ্ছে, সিটি অব ডেভিসের পার্কে থাকা ৬ ফুট উচ্চতা ও ২৯৪ কেজি ওজনের ব্রোঞ্জের ওই ভাস্কর্যটির গোড়ালি থেকে কেটে ফেলা হয়েছে। সেই সঙ্গে ভাস্কর্যের মাথার একাংশ ভেঙে ফেলা হয়েছে।

জানা গেছে, গত ২৭ জানুয়ারি পার্কের গেট খুলে কর্মীরা দেখেন গান্ধীর ভাস্কর্য ভেঙে মাটিতে পড়ে আছে। খবরটি জানাজানি হতেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান প্রবাসী ভারতীয়রা। এর পরিপ্রেক্ষিতে নিউইয়র্কের মেয়র জানিয়েছেন, খুব শিগগির পার্কে আবারও গান্ধীর ভাস্কর্য স্থাপন করা হবে।

মেয়র কাউন্সিলের সদস্য লুকাস ফেরিচ সাংবাদিকদের জানান, আপাতত ওই ভাস্কর্যটি সরিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। এটি ফের তৈরি করা করা হবে।

প্রায় ৪ বছর আগে ক্যালিফোর্নিয়ার সিটি অব ডেভিস পার্ককে ওই ভাস্কর্য উপহার দেয় ভারত। সেই সময় পার্কে ভাস্কর্য বসানোর বিরোধিতা করে বিক্ষোভে করেছিলেন কিছু মানুষ। এ ছাড়া ক্যালিফোর্নিয়ার একটি সংখ্যালঘু সংগঠনও ওই ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে। পরে ভোটাভুটি করে ওই ভাস্কর্য স্থাপন করা হয়।