পেশাদারিত্বের সাথে না এগুলে গ্রাহক সেবা নিশ্চিত করা যাবে না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

SHARE

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পেশাদারিত্বের সাথে না এগুলে গ্রাহক সেবা নিশ্চিত করা যাবে না। বিতরণ কোম্পানিগুলোর জবাবদিহিতা, স্বচ্ছতা ও প্রতিযোগিতার ক্ষেত্র নিজেদেরকেই সুদৃঢ় করতে হবে। সমৃদ্ধ-উন্নত বাংলাদেশ গড়ার যে রূপকল্প মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দিয়েছেন, তার সেবাও উন্নত দেশের মতো হতে হবে।

প্রতিমন্ত্রী আজ অনলাইনে বিদ্যুৎ খাতের ডিজিটাইজেশন নিয়ে সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বিদ্যুৎ খাতের পরিধি বাড়ার সাথে সাথে দায়িত্ববোধও বাড়ছে; গ্রাহকদের প্রত্যাশাও বাড়ছে। গ্রাহকদের চাহিদা অনুসারে সেবা তাদের দৌরগোড়ায় পৌঁছে দিতে হবে। অনলাইনে আবেদনকৃত বিদ্যুৎ সংযোগ যেন সম্পূর্ণ ডিজিটাললি করা হয়।

বিতরণ কোম্পানিগুলোর ডিজিটাল পরিদর্শন, অনলাইন আবেদনের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ, প্রিপেইমেন্ট মিটার, সাইবার সিকিউরিটি, ফিজিক্যাল সিকিউরিটি ও ফায়ার সিকিউরিটি প্রটোকল নিয়ে আলোচনা করা হয়। আগামী জুনের মধ্যে সাইবার সিকিউরিটি নিয়ে দৃশ্যমান কাজ করার নির্দেশ দিয়ে তিনি বলেন, ইন্টারনেট অব থিংকস (আইওটি)-এর আওতায় বিভিন্ন সেবার সাথে ইন্টারনেটের সংযোগ বৃদ্ধি করে গ্রাহকবান্ধব সিস্টেম সুদৃঢ় করা সময়ের দাবী।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লি: (ডেসকো), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি: (ডিপিডিসি), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লি: (নেসকো), ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাটিকো)ডিজিটাল পরিদর্শন, অনলাইন আবেদনের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ, প্রিপেইমেন্ট মিটার, সাইবার সিকিউরিটি, ফিজিক্যাল সিকিউরিটি ও ফায়ার সিকিউরিটি প্রটোকল-এর জন্য তাদের নিজ নিজ সংস্থার পক্ষে গৃহীত পদক্ষেপ, সমস্যা, সম্ভাবনা ও প্রত্যাশা নিয়ে আলোচনা করেন।

ভার্চুয়াল এই সভায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মে.জে. মঈন উদ্দিন (অব.) ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন সংযুক্ত ছিলেন।