সেরামের ভ্যাকসিন সরবরাহ শুরু, আবেগাপ্লুত আদর পুনাওয়ালা

SHARE

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার টিকা কোভিশিল্ডের প্রথম চালান সরবরাহ করেছে ভারতের সেরাম ইনস্টিটিউট। আজ মঙ্গলবার (১২ জানুয়ারি) সকালে তিনটি ট্রাকে করে এসব ভ্যাকসিন সরবরাহ করা হয়।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম ধাপে এই ভ্যাকসিনগুলো ১৩টি শহরে যাবে। পুনেতে সেরাম ইনস্টিটিউটের প্ল্যান্ট থেকে নয়টি উড়োজাহাজে করে ৫৬ লাখ ৫০ হাজার ডোজ ভ্যাকসিন আজই ১৩টি শহরে পৌঁছবে।

আগামী শনিবার (১৬ জানুয়ারি) থেকে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। প্রথম পর্যায়ে ৩০ কোটি মানুষকে গণটিকাদান কর্মসূচির আওতায় আনার পরিকল্পনার কথা জানিয়েছে সরকার। বেলা পৌনে ২টা নাগাদ স্পাইস জেটের একটি উড়োজাহাজ ৭ লাখ ডোজ ভ্যাকসিন নিয়ে কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণ।

এছাড়া জানা গেছে, আহমেদাবাদ, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু, কর্ণাল, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, গুয়াহাটি, লখনউ, চন্ডীগড় ও ভুবনেশ্বরে কোভিশিল্ড ভ্যাকসিন পাঠানো হয়েছে।

এদিকে ভ্যাকসিনের প্রথম চালান সরবরাহের পর সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন,’‌গত কয়েক মাস যাবৎ পুরো দল অক্লান্ত পরিশ্রম করছিল এই দিনটার জন্য এবং এটা আমাদের কাছে স্বস্তির দিন। আম জনতার জন্য আমরা এই ভ্যাকসিনের প্রথম ১০ কোটি ডোজ বিক্রি করব ২০০ টাকার বিনিময়ে। ভ্যাকসিন পাঠানোর জন্য বহু দেশ ভারতকে অনুরোধ পাঠিয়েছে। আমরা আফ্রিকা ও অন্যান্য দেশে সরবরাহের চেষ্টা করছি। এটা নিয়ে সিরাম ও ভারত সরকার কাজ করছে।’‌

সেরাম ইনস্টিটিউটের কর্মীদের নিয়ে টুইটারে তিনি আবেগাপ্লুত হয়ে দুটি ছবি পোস্ট দেন।

প্রতি মাসে ৭০ থেকে ৮০ মিলিয়ন ডোজ তৈরি করবে সিরাম ইন্টিটিউট অফ ইন্ডিয়া, মঙ্গলবার সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া সিইও আদর পুনরওয়ালা। ওই বিরাট সংখ্যক ভ্যাকসিন ভারতের হাতে তুলে দিতে ও বিদেশের শহর গুলিতে পাঠানোর বিষয়ে ভাবনাচিন্তা চলার কথাও জানান তিনি।

আদর পুনরওয়ালা জানিয়েছেন, এই গোটা বিষয়টির সরবরাহের ভার থাকবে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাতে। সরবরাহ করতে বিভিন্ন বেসরকারি ট্রাক, ভ্যান এবং কোল্ড স্টোরেজের সঙ্গে জোট বাঁধার ভাবনাচিন্তা করা হচ্ছে। আগামিদিনে সরকারের অনুমতি পেলে ভারতের বাজারে এই কোভিশিল্ড ভ্যাকসিনের প্রতি ডোজ হাজার টাকায় বিক্রি করার প্রতিশ্রুতি দিয়েছেন কর্ণধার

আগামী শনিবার (১৬ জানুয়ারি) থেকে দেশব্যাপী টিকা প্রয়োগ শুরু হবে। অনেক রাজ্যে এরই মধ্যে টিকাদান কর্মসূচির মহড়া সম্পন্ন হয়েছে। নিয়ম অনুযায়ী, স্বাস্থ্যকর্মী, পুলিশ এবং বয়স্করা টিকাদানে অগ্রাধিকার পাবেন।