সিরিয়ার রাকা প্রদেশে তুর্কি সেনাদের গোলাবর্ষণ

SHARE

সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশের কয়েকটি গ্রামে গোলাবর্ষণ করেছে তুরস্কের সেনারা ও তাদের অনুগত গেরিলারা।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা এ খবর দিয়েছে।

বার্তা সংস্থাটি বলছে, তুরস্কের সেনারা এবং তাদের অনুগত গেরিলারা রাকা প্রদেশের আইন ঈসা শহরের উপকণ্ঠে কয়েকটি গ্রামের আবাসিক ভবন লক্ষ্য করে মর্টার ও কামানের গোলা বর্ষণ করে। গতকাল (বৃহস্পতিবার) বিকেলের দিকে এই ঘটনা ঘটেছে এবং এতে যথেষ্ট পরিমাণে সরকারি-বেসরকারি সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। তবে তুর্কি বাহিনীর গোলাবর্ষণে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা জানা যায়নি।

এদিকে, আইন ঈসা শহরের দিকে তুরস্ক আড়াইশ সেনা পাঠিয়েছে। গোলযোগপূর্ণ ওই এলাকায় তুরস্ক তাদের শক্তি বাড়ানোর অংশ হিসেবে এসব সেনা পাঠায়। তুরস্কের দিয়ারবাকির প্রাদেশিক কমান্ডের একজন কমান্ডারের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এ খবর দিয়েছে।

২০১৯ সালের ৯ অক্টোবর তুরস্ক সিরিয়ার সীমালঙ্ঘন করে দেশটির উত্তরাঞ্চলে আগ্রাসন চালায়। আঙ্কারা দাবি করছে, কুর্দি গেরিলাদেরকে তুরস্কের সীমান্তবর্তী এলাকা থেকে দূরে রাখার জন্য সামরিক অভিযান চালাযনো হয়েছে। এর পর থেকে তুরস্ক সিরিয়ার উত্তরাঞ্চলের একটি অংশ নিয়ন্ত্রণ করছে।

সিরিয়া সরকার বারবার তার দেশ থেকে তুর্কি সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। দামেস্ক বলছে, বিনা অনুমতিতে সিরিয়ার ভূখণ্ডে যে কোনো দেশের সেনা মোতায়েন অবৈধ এবং বেআইনি।