সারাদেশে ২০ দলীয় জোটের ৭২ ঘন্টার হরতাল চলছে

SHARE

hortal5সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৭২ ঘন্টার হরতাল চলছে। রবিবার সকাল ৬টা থেকে এ হরতাল কর্মসূচি শুরু হয়েছে। চলবে আগামী বুধবার সকাল ৬টা পর্যন্ত। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধের মধ্যেই দেশব্যাপী ৭২ ঘন্টার এ হরতালের ডাক দেয় বিএনপি জোট।

শুক্রবার ২০ দলের পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন। এর আগে গত সপ্তাহেও টানা পাঁচদিন হরতাল পালন করে বিএনপি জোট।

এদিকে হরতাল-অবরোধকে ঘিরে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে পুলিশ ও বিজিবি। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যৌথ টহল টিম নামানো হয়েছে। দেশের অন্যান্য নগর মহানগর ও গুরুত্বপূর্ণ জেলাগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। হরতাল-অবরোধের সমর্থনে মিছিল-পিকেটিং ঠেকাতে সর্বত্র আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক তৎপরতা চোখে পড়ার মতো।

এছাড়া শনিবার সকাল থেকে থেকে রাজধানীসহ সারা দেশে ২৮৯ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে আরো ৫৫ প্লাটুন বিজিবি।

সকালে হরতালে রাজধানীতে সীমিত সংখ্যক গণপরিবহন চলাচল করতে দেখা গেছে। বেলা বাড়ার সাথে সাথে যানবাহন চলাচল কিছুটা বাড়লেও পরিবহনলোতে যাত্রী সংখ্যা খুবই কম। এছাড়া ব্যক্তিগত গাড়ি চলাচল নেই বললেই চলে।

ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ের পর সেগুলো ছাড়ছে। তবে গাবতলি, সায়েদাবাদ ও মহাখালী থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। একইভাবে দূরপাল্লার কোন যান ঢাকায় প্রবেশ করেনি।

দেশব্যাপী ক্রসফায়ারের মাধ্যমে অসংখ্য নেতাকর্মীকে হত্যা, গুলি করে অসংখ্য নেতাকর্মীকে পঙ্গু ও আহত করা এবং বিরোধীদলীয় নেতাকর্মীসহ নিরীহ জনগণকে গণগ্রেফতারের প্রতিবাদ, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধার ও নতুন নির্বাচনের দাবিতে দেশব্যাপী এ কর্মসূচি ঘোষণা করা হয়।