নিরাপত্তাজনিত উদ্বেগে পেছালো নাইজেরিয়ার নির্বাচন

SHARE

naijeriyaaaনিরাপত্তাজনিত উদ্বেগে নাইজেরিয়ায় আগামী শনিবারের নির্ধারিত প্রেসিডেন্ট ও সাংবিধানিক নির্বাচন ছয় সপ্তাহ পিছিয়ে দিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

বর্তমানে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের বড় একটি অংশ ইসলামি জঙ্গি গোষ্ঠী বোকো হারামের দখলে থাকায় সেখানে বাস্তুহারা হচ্ছেন লক্ষ লক্ষ মানুষ।

এমন পরিস্থিতিতে দেশটিতে একটি নির্বাচন অনুষ্ঠান আদৌ সম্ভব কিনা তা নিয়ে বেশ বিতর্ক চলছিল।

নাইজেরিয়ায় আগামী শনিবারের অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন বাতিল করা হবে কিনা সে বিষয়ে নির্বাচন কমিশনের এক ঘোষণার আগে দেশটির বিভিন্ন শহরে নিরাপত্তা বাড়ানো হয়েছিল।

ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তারা বলছিলেন,  জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হুমকির মুখে নির্বাচনের দিন জনসাধারণকে পর্যাপ্ত নিরাপত্তা দেবার কোন নিশ্চয়তা দিতে পারছেন না তারা।

দেশটির উত্তর-পূর্বাঞ্চলের একটি বড় অংশ দখল করে রেখেছে জঙ্গিরা। সেখানকার বাড়িঘর ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন লক্ষ লক্ষ বাসিন্দা।

এই অবস্থায় একটি শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠান নিয়ে সন্দেহ দেখা দেয়ায় নানা বিতর্কের মুখে অবশেষে ৬ সপ্তাহ পেছানোর সিদ্ধান্ত নিল নাইজেরিয়ার নির্বাচন কমিশন।

আগামী মাসের ২৮ তারিখে এই নির্বাচন অনুষ্ঠানের নতুন তারিখ ধার্য করা হয়েছে।

নাইজেরিয়ার রাষ্ট্রবিজ্ঞানী এবং গণতান্ত্রিক আন্দোলনের একজন সক্রিয় কর্মী ড. জিবরিন ইব্রাহিম শনিবার নির্বাচন কমিশনের সাথে একটি বৈঠকে যোগ দেন।

তিনি বলছিলেন, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের নির্বাচন পর্যবেক্ষণ করতে নিরাপত্তা জনিত সমস্যা সমাধানেই ব্যস্ত হয়ে পড়ায় নির্বাচন পিছিয়ে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

শনিবার পর্যন্ত নাইজেরিয়ায় নির্বাচন অনুষ্ঠান পিছিয়ে দেয়ার সবধরনের প্রচেষ্টাই নাকচ করে আসছিল কর্তৃপক্ষ।– বিবিসি