আলাস্কায় ট্রাম্পের জয়আলাস্কায় ট্রাম্পের জয়

SHARE

নির্বাচনের এক সপ্তাহ পর আলাস্কা অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে। এই রাজ্যে জয় পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আলাস্কায় ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা তিন। ফলে ট্রাম্পের কলেজ ভোট বেড়ে ২১৪ থেকে ২১৭-তে দাঁড়িয়েছে।

এপির খবরে বলা হয়, আলাস্কা রাজ্যের ৭৫ শতাংশ ভোট গণনা শেষে ট্রাম্প পেয়েছেন এক লাখ ৪৮ হাজার ৬২৪ ভোট (৫৬.৯%)। আর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন এক লাখ দুই হাজার ৮০ ভোট (৩৯.১%)।

যদিও এর আগেই প্রেসিডেন্ট হিসেবে জয় নিশ্চিত করেছেন জো বাইডেন। গত ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার চারদিন পর শনিবার জো বাইডেন ৫৩৮টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ২৯০টি ভোট নিশ্চিত করতে সক্ষম হন। দেশটিতে প্রেসিডেন্ট পদে জয়ী হতে হলে মোট ২৭০ ইলেকটোরাল কলেজ ভোটের প্রয়োজন হয়।

এ নির্বাচনে পপুলার ভোটের মধ্যে বাইডেন পেয়েছেন ৭৬.৩ মিলিয়ন বা ৫০ দশমিক ৭ শতাংশ, আর ট্রাম্প পেয়েছেন ৭১.৬ মিলিয়ন বা ৪৭ দশমিক ৬ শতাংশ ভোট।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়া অনেকটাই নিশ্চিত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের। তবে তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি। তিনি কারচুপির অভিযোগ তুলে আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।