স্লাভিয়ানস্কে রুশপন্থী বন্দুকধারীদের বিরুদ্ধে অভিযান

SHARE

download (5)ইউক্রেন রোববার দেশের পূর্বাঞ্চলীয় শহর স্লাভিয়ানস্কে ‘সন্ত্রাস বিরোধী অভিযান’ শুরু করেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন আভাকভ একথা জানান।
উল্লেখ্য, এই শহরে রুশপন্থী বন্দুকধারীরা পুলিশ ও নিরাপত্তা বাহিনীর ভবন দখল করে নিয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আরসেন তার ফেসবুক পাতায় লেখেন, ‘দেশের সকল বাহিনীর বেশ কয়েকটি ইউনিট (অভিযানে) অংশ নিচ্ছে। ইউক্রেনের পূর্বাঞ্চল জুড়ে ভারী অস্ত্রে সজ্জিত বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা পুলিশ সদর দফতরে উপর্যুপরি হামলা করার পর শনিবার আরসেন আভাকভ এ ঘটনাকে ‘রাশিয়ার আগ্রাসন’ বলে এর তীব্র সমালোচনা করেন।
সামরিক উর্দি পরা বন্দুকধারীদের এই অত্যন্ত সুসংগঠিত আক্রমন গত মার্চে ক্রিমিয়ায় সংগঠিত ঘটনাবলীর কথা স্মরণ করিয়ে দেয়। এর ফলে এমন আশঙ্কা করা হচ্ছে যে, রাশিয়া তার প্রতিবেশী এ দেশটিতে সামরিক হস্তক্ষেপ করার অজুহাত সৃষ্টি করতে অসন্তোষ উস্কে দিচ্ছে।
ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের বিরুদ্ধে ব্যাপক সহিংস বিক্ষোভের পর পশ্চিমাপন্থী সরকার দেশটির ক্ষমতায় এলে রাশিয়ার ইউক্রেনের পূর্ব সীমান্তে ৪০ হাজার সৈন্যের সমাবেশ ঘটায়।
মস্কো শনিবার যোদ্ধাদের ওপর শক্তি প্রয়োগের বিরুদ্ধে কিয়েভকে হুঁশিয়ার করে দেয়। রুশপন্থী যোদ্ধারা অধিকতর স্বায়ত্তশাসন থেকে শুরু করে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া পর্যন্ত বেশ কিছু দাবি জানাচ্ছে।
শনিবার রাতে ইউক্রেনের নিরাপত্তা পরিষদ তিন ঘণ্টাব্যাপী এর বৈঠকে দেশের পূর্বাঞ্চলের সংকট নিয়ে দীর্ঘ আলোচনা করে। তবে কোন সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি।