বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান কোয়ারেন্টিনে

SHARE

করোনাভাইরাসের আতঙ্ক ছড়াল এ বার স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের ওপর। রোববার (১ নভেম্বর) তিনি নিজেই জানিয়েছেন, এক কোভিড পজিটিভ রোগীর সংস্পর্শে আসায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিতে তিনি বাড়িতেই কোয়ারানটিনে রয়েছেন। তবে এখনও পর্যন্ত তাঁর মধ্যে কোভিডের কোনও উপসর্গ নেই বলে জানিয়েছেন হু-এর প্রধান।

রোববার ট্যুইট করে টেডরস জানান, ‘আমি একজনের সংস্পর্শে এসেছিলাম, যাঁর কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ এসেছে। আমি ভালো আছি এবং আমার কোনও উপসর্গ নেই। কিন্তু আমি হু-এর প্রোটোকল মেনে আগামী দিনে নিজেই কোয়ারানটিনে থাকব এবং বাড়ি থেকেই কাজ করব।’

I have been identified as a contact of someone who has tested positive for #COVID19. I am well and without symptoms but will self-quarantine over the coming days, in line with @WHO protocols, and work from home.
— Tedros Adhanom Ghebreyesus (@DrTedros) November 1, 2020

টেডরস ট্যুইটে আরও জানান, ‘স্বাস্থ্য সংক্রান্ত সব বিধি মেনে চলাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ভাবেই আমরা কোভিড ১৯ ছড়ানোর চেনকে ভেঙে ফেলতে পারব, ভাইরাসকে আটকাতে পারব এবং স্বাস্থ্য ব্যবস্থাকে সুরক্ষিত রাখতে পারব।’

চিনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় থেকে এখনও পর্যন্ত অতিমারীর বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জের সংস্থার লড়াইয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন টেডরস। ৫৫ বছরের ইথিয়োপিয়ান স্বাস্থ্য ও বিদেশমন্ত্রকের মন্ত্রী বারবার বলে এসেছেন যে, ভাইরাসকে রুখতে হলে প্রত্যেকটা মানুষকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সে জন্যই প্রতিনিয়ত সবাইকে হাত ধোয়া, মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার উপর বারবার জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।