ভারতের গণতন্ত্র কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে: সোনিয়া গান্ধী

SHARE

কৃষি আইন, দেশের গণতান্ত্রিক ব্যবস্থা, কোভিড পরিস্থিতি এবং ভারতের অর্থনীতি নিয়ে মোদি সরকারের কড়া সমালোচনা করেছেন ভারতের কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

রোববার (১৮ অক্টোবর) সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক ও বিভিন্ন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে বৈঠকে বসেন তিনি।

সেখানেই তিনি বলেন, “দেশের গণতান্ত্রিক ব্যবস্থা কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।”

কৃষি আইনের সমালোচনা করে বলেন, ‘সবুজ বিপ্লবকে চাপা দেওয়ার জন্য গভীর ষড়যন্ত্র হচ্ছে। কৃষকদের বৃহৎ কর্পোরেটের কাছে বন্ধক দেওয়ার ব্যবস্থা করছে কেন্দ্রীয় সরকার।’

তিনি আরও বলেন, ছোট ও মাঝারি কৃষক, ক্ষেতমজুরদের দুর্দিন ডেকে আনা হচ্ছে এই কৃষি আইনের মধ্য দিয়ে। শুধুমাত্র বড় ব্যবসায়ীদের স্বার্থ দেখতে গিয়ে। সার্বিক ভাবে প্রান্তিক মানুষের জীবন-জীবিকা সংকটের মুখে পড়ে গিয়েছে।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়েও তীব্র সমালোচনা করেন সোনিয়া। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছিলেন ২১ দিনের মধ্যে করোনাকে শেষ করবেন। তা তো হয়নি বরং দেশের অর্থনীতিকে পৌঁছে দিয়েছেন খাদের কিনারায়। একদিকে বেকারদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগ নেই। অন্যদিকে কোভিড পরিস্থিতিতে কাজ হারিয়েছেন ১৪ কোটি মানুষ।

তার কথায়, আর্থিক প্যাকেজ ঘোষণার নামে কেন্দ্রীয় সরকার শুধু চমক দেওয়ার চেষ্টা করছে। আদতে মানুষের সুরাহা হচ্ছে না।

দেশজুড়ে দলিত-আদিবাসীদের ওপর আক্রমণ নিয়েও মোদি সরকারের সমালোচনা করেন সোনিয়া। হাথরাসের ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, মোদি সরকারের আমলে দলিতদের ওপর আক্রমণ মাত্রা ছাড়িয়েছে। কখনও ধর্মীয় সাম্প্রদায়িকতা কখনও জাতপাতের বিভাজন এই চলছে দেশে। বিজেপি শাসিত রাজ্যগুলিতে জঙ্গলের রাজত্ব কায়েম হয়েছে।