ফিনল্যান্ডে একদিনের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্বে কিশোরী

SHARE

লিঙ্গ সমতায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। তবে নানা ক্ষেত্রে দেশটির নারীরা এখনো বঞ্চনার শিকার হয়ে থাকেন। এ বৈষম্য দূরীকরণে দৃঢ়প্রতিজ্ঞ দেশটির সরকার। এ লক্ষ্যে গৃহীত নানা কর্মসূচির অংশ হিসেবে বুধবার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন ১৬ বছরের এক কিশোরী। নাম আভা মুর্তো।

একদিনের দায়িত্ব পালন করতে গিয়ে নতুন কোনো আইন প্রণয়ন না করলেও সে ব্যস্ত সময় গেছে আভার। এদিনে প্রযুক্তিতে নারীর অধিকার নিয়ে আভা দেশটির রাজনীতিবিদদের সাথে কথা বলেছেন। কথা বলতে হয়েছে সাংবাদিকদের সঙ্গেও।

আন্তর্জাতিকভাবে গৃহীত কর্মসূচি ‘গার্লস টেকওভার’ শিরোনামে আয়োজিত এ কর্মসূচিতে এ নিয়ে চতুর্থবার অংশ নিয়েছে ফিনল্যান্ড। এ কর্মসূচির অংশ হিসেবে কিশোরীদের একদিনের জন্য রাজনৈতিক ক্ষেত্রে বিশ্বনেতাদের এবং বিভ্ন্নি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দায়িত্ব পালনের সুযোগ দেওয়া হয়।

এই বছর নারীদের জন্য ডিজিটাল দক্ষতা ও প্রযুক্তিগত সুবিধা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। শুধু ফিনল্যান্ডই নয়, কেনিয়া, পেরু, সুদান, ভিয়েতনামসহ বেশ কিছু দেশে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা ম্যারিন (৩৪) বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান হিসেবে গত ডিসেম্বরে দায়িত্ব গ্রহণ করেছিলেন। বুধবার কিশোরী আভা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করলেও কিছু দায়িত্ব সানা ম্যারিনকেও পালন করতে হয়েছে। সকালে তিনি বাজেট নিয়ে আলোচনায় বসেছিলেন। বুধবারের ‘প্রধানমন্ত্রী’ আভার সঙ্গে সকালে তার একসঙ্গে নাস্তা করার কথা ছিল। শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। তবে আভার সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।