করোনার ভ্যাকসিন আসতে পারে বছরের শেষেই : ডব্লিউএইচও

SHARE

করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন এ বছর শেষ নাগাদই প্রস্তুত হয়ে যেতে পারে বলে আশার কথা শুনিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান দেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

মহামারী নিয়ে সংস্থাটির নির্বাহী পর্ষদের দুই দিনের বৈঠকের সমাপণী ভাষণে মঙ্গলবার গেব্রিয়েসুস বলেন, ‘আমাদের ভ্যাকসিনের প্রয়োজন পড়বে। এ বছর শেষের মধ্যেই আমরা ভ্যাকসিন পেয়ে যেতে পারি, সেই আশা আছে।’

ভ্যাকসিন সহজলভ্য হওয়ার পর সমানভাবে এর বিতরণ নিশ্চিত করতে গেব্রিয়েসুস সব দেশের নেতাদের একতাবদ্ধ হওয়া এবং রাজনৈতিক প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

পরীক্ষা চলছে এমন ৯টি ভ্যাকসিন ডব্লিউএইচও পরিচালিত ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস’ (সিওভিএএক্স) ফ্যাসিলিটির আওতায় আসার পথে আছে। সিওভিএএক্স এর লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ ২০০ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ করা।

এ পর্যন্ত ‘কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস’ উদ্যোগে সামিল হয়েছে মোটামুটি ১৬৮টি দেশ। তবে চীন এবং যুক্তরাষ্ট্র এর মধ্যে নেই।

যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন বলেছে, তারা ভ্যাকসিন প্রস্তুতকারকদের কাছ থেকে ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে বরং দ্বিপক্ষীয় চুক্তির ওপরই নির্ভর করছে।

গেব্রিয়েসুস বলেন, ‘আগমনের পথে থাকা ভ্যাকসিন এবং অন্যান্য পণ্যের জন্য বিশেষত বিশ্বের নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ; বিশেষ করে ভ্যাকসিন সমানভাবে বিতরণের ক্ষেত্রে। আমাদের প্রত্যেকেরই একে অপরকে প্রয়োজন, আমাদের একতা প্রয়োজন এবং ভাইরাসের সঙ্গে লড়াইয়ে সর্বশক্তিকে কাজে লাগানো প্রয়োজন।