এটাই প্রথম, এটাই শেষ হুঁশিয়ারি

SHARE

রবিচন্দন অশ্বিন ও মানকাড আউট যেন একে অপরের সমার্থক শব্দ হয়ে উঠেছে। মাঠে এই আউট করার সুযোগ হাতছাড়া না করার পাশাপাশি মাঠের বাইরেও এর পক্ষে দারুণ সোচ্চার তিনি। সেই তিনিই সোমবার রাতে মানকাড না করে ছেড়ে দিয়েছেন অ্যারন ফিঞ্চকে। তবে ভবিষ্যতে কাউকে ছাড় দেবেন না বলে এই অফস্পিনার বলেছেন, এটিই তার এ বছরের প্রথম ও শেষ সতর্কবার্তা।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গতকাল মুখোমুখি হয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও দিল্লি ক্যাপিটালস। ম্যাচের তৃতীয় ওভারে অশ্বিন বল করার আগেই নন-স্ট্রাইক প্রান্তের ক্রিজ ছেড়ে বেরিয়ে যান ফিঞ্চ। ফলে অশ্বিনের সামনে তাকে রান আউট করার সুযোগ ছিল। সাধারণত এই সুযোগ ছাড়েন না তিনি। কিন্তু এবার দেখা যায় উল্টো চিত্র। ফিঞ্চকে আউট না করে আবার বোলিং মার্কে ফিরে যান এই বোলার।

এই ঘটনা তুমুল আলোচনায় জন্ম দেয়। এর আগে একাধিকবার এই আউট করেছেন অশ্বিন, শিকার হয়েছেন সমালোচনার। কিন্তু প্রতিবারই এই আউটের পক্ষে নিয়ম ও যুক্তি দিয়ে তিনি নিজের অবস্থানে উচ্চকিত থেকেছেন। এই ম্যাচের ঘটনায় তাই অনেকেরই কৌতূহল জাগে, তবে কি অশ্বিনের অবস্থান বদলেছে?

অবশ্য ম্যাচ শেষে টুইটারে এই অফ স্পিনার নিজেই সবার কৌতূহল মিটিয়েছেন। তিনি লেখেন, স্পষ্ট করে দিতে চাই, এটাই ২০২০ সালের প্রথম ও শেষ হুঁশিয়ারি! আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলাম, এরপর যেন আমাকে আবার দোষ দেয়া না হয়! আরেকটা কথা, আমি ও অ্যারন ফিঞ্চ বেশ ভালো বন্ধু।

টুইটে অশ্বিন তার আইপিএল দলের কোচ রিকি পন্টিংকেও ট্যাগ করেছেন। এবারের আসর শুরুর আগে পন্টিং বলেছিলেন, তিনি আর মানকাড আউট দেখতে চান না। পরে অবশ্য অশ্বিনের ইউটিউব শোতে এটি নিয়ে দুজনের মাঝে আলোচনা হয়। সেখানে অশ্বিনের যুক্তি উপলব্ধি করে পন্টিং তার পক্ষেই কথা বলেছিলেন।

গতকালের ম্যাচে অশ্বিন যখন ফিঞ্চকে আউট না করে ছেড়ে দেন, তখন পন্টিংকে ডাগ আউটে বেশ কিছুক্ষণ ধরে হাসতে দেখা যায়।

মানকাড আউটের নিয়ম আছে ক্রিকেটের আইনেই। তবে অনেকেই এটিকে অন্যায় বা ক্রিকেটের স্পিরিটের বাইরের হিসেবে দেখেন। আবার অনেকেই এটির পক্ষে। ফলে এই নিয়ে বছরের পর বছর ধরে বিতর্ক চলে আসছে।